আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে উখিয়ায় জায়গা জবরদখল ও বাড়ী নির্মাণের অভিযোগ

pic-ukhiya-29-11-2016-copy

উখিয়া প্রতিনিধি:

উখিয়ার দক্ষিণ রত্না জমিদার পাড়া গ্রামে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে জমি জবরদখলের গুরুতর অভিযোগ উঠেছে। জামাল উদ্দিন খাঁনের স্বত্ত্বদখলীয় জায়গা স্থানীয় প্রভাবশালীরা ক্ষমতা দেখিয়ে অবৈধ ভাবে জবরদখল করে রাতারাতি বাড়ী নির্মাণ করা হচ্ছে। এ ঘটনা নিয়ে এলাকায় দু’পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের আশাঙ্কা বিরাজ করছে। সহকারী পুলিশ সুপার আবদুল মালেক মিয়া উক্ত ঘটনায়  উভয় পক্ষকে নোটিশ দিয়ে সোমবার সন্ধ্যায় তার কার্যালয়ে জিজ্ঞাসাবাদ ও জবানবন্দি গ্রহন করেছেন বলে জানা গেছে।

এলাকাবাসী জানান, উপজেলার রত্নাপালং ইউনিয়নে দক্ষিণ রত্না গ্রামের মরহুম আলহাজ্ব আজিজুর রহমানের পুত্র ও কক্স আরফাত রিয়েল এস্টেটের ব্যবস্থাপনা পরিচালক জামাল উদ্দিন খাঁন পৈত্রিক ও ক্রয় সূত্রে ১০ শতক জমি ভোগদখল করে আসতেছে। উক্ত জমি তার নামে সৃজিত বিএস ৩১৭১নং ও ৩৪৮৬নং খতিয়ান চুড়ান্ত হয়। একই এলাকার মৃত কবির আহমদের পুত্র খোরশেদ আলম ও ছৈয়দ আলম পুতুইয়াগং উক্ত জায়গা জবরদখল নিয়ে বিরোধ সৃষ্টি হলে জায়গার মালিক জামাল উদ্দিন খাঁন বাদী হয়ে উখিয়া সহকারী জজ আদালতে মামলা দায়ের করে। যার মামলা নং- অপর ১১৯/০৮। এদিকে গত ২৩/১১/২০১৬ইং তারিখ আদালতের এক রায়ে নালিশী তপশীলের জমির সংক্রান্তে অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা জারি করেন। যার আদেশ নং- ৭৭।

মামলার বাদী জামাল উদ্দিন খাঁন অভিযোগ করে বলেন, আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে খোরশেদ আলম, ছৈয়দ আলম, শাহ আলম ও মাহবুবুল আলমের নেতৃত্বে ভাড়াটিয়া সন্ত্রাসী এনে উক্ত স্বত্ত্বদখলীয় জায়গা জবরদখল করে রাতারাতি বাড়ী ঘর নির্মাণের চেষ্টা চালিয়ে যাচ্ছে। বাঁধা দেওয়ার চেষ্টা করলে তাকে প্রাণনাশের হুমকি ধমকি সহ বড় ধরনের ক্ষতিসাধনের হুঁঙ্কার দিচ্ছে।

জানা যায়, গত ২৫ নভেম্বর উখিয়া থানায় দায়েরকৃত অভিযোগে উল্লেখ করেছে, খোরশেদ ও ছৈয়দ আলমের নেতৃত্বে জায়গা জবরদখল, মালামাল লুটপাট সহ মারধর ও খুন করে লাশ গুম সহ প্রকাশ্য হাকাবকা ও হুমকি ধমকি প্রদর্শন করছে। এ ব্যাপারে উখিয়া থানায় বিবাদীদের বিরুদ্ধে সাধারণ ডায়েরী লিপিবদ্ধ হয়। যার নং- ১০২৫। তদন্তকারী কর্মকর্তা এসআই কামাল গত ২৭ নভেম্বর ১০৭ ধারা মোতাবেক আসামীর বিরুদ্ধে আদালতে প্রতিবেদন দাখিল করেছেন বলে তদন্তকারী কর্মকর্তা জানান। যার ননএফআইআর নং- ৬৭।

জামাল উদ্দিন খাঁন অভিযোগ করে সাংবাদিকদের বলেন গত ১৯ নভেম্বর বিবাদীরা আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে ক্ষমতার প্রভাব ও বাহুবল দেখিয়ে ভাড়াটিয়া সন্ত্রাসীরা তার স্বত্ত্বদখলীয় জায়গা জবরদখল করে রাতারাতি বাড়ী ঘর নির্মাণে অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। এমনকি বাঁধা দেওয়ার চেষ্টা করলেও নানামূখি হুমকি প্রদর্শন করে। নিরুপায় হয়ে গত ২৪ নভেম্বর ভূমিদস্যুর কবল থেকে জমি উদ্ধার ও রক্ষা এবং জীবনের নিরাপত্তার চেয়ে জেলা প্রশাসক ও জেলা পুলিশ সুপারের নিকট লিখিত অভিযোগ করেছেন জামাল উদ্দিন খাঁন।

এছাড়াও কক্সবাজার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে গত ২৭ নভেম্বর খোরশেদ আলম গংয়ের বিরুদ্ধে ফৌজদারী অপরাধে মামলা দায়ের করা হয়। যার মামলা নং- সিআর ৩৬০/১৬ইং। ধারা ১৪৭, ৪৪৭, ৩২৩, ৩৭৯, ৩৮২, ৪২৭, ৩৮৫, ৫০৬, (বি) ৩৪ দবি।

বাদী জামাল উদ্দিন খাঁন মামলার এজাহারে উল্লেখ করেছেন, স্বত্ত্বদখলীয় জায়গায় বসত বাড়ী নির্মাণের জন্য ইট সিমেন্ট বালু মজুদ করলে  খোরশেদ আলম, ছৈয়দ আলম, শাহ আলম ড্রাইভার ও মাহবুবুল আলম সহ ৭-৮ জন চিহিৃত সন্ত্রাসীরা ১০ লক্ষ টাকা চাঁদাদাবী করে। অন্যথায় কোন প্রকার নির্মাণ কাজ করতে দেবে না বলে প্রকাশ্য হুমকি দিয়ে নির্মাণ সামগ্রী লুটপাট চালায়। আদালত মামলাটি গ্রহণ করে বিবাদীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার জন্য উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেষ প্রদান করেছেন। যার স্মারক নং- ৭০৯/১৬ইং।

এদিকে জমি জবরদখলের ঘটনায় আদালত ও থানায় মামলা এবং জেলা প্রশাসক ও পুলিশ সুপার বরাবরে লিখিত অভিযোগ করায় জামাল উদ্দিন খাঁন ও তার পরিবার পরিজন সন্ত্রাসীদের হুমকির মুখে নিরাপত্তাহীনতায় জীবনযাপন করতেছে বলে ভূক্তভোগী পরিবারের সদস্যরা জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন