আট জেলে এখনো ফেরত দেয়নি মিয়ানমার

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার:

বঙ্গোপসাগর থেকে ধরে নিয়ে যাওয়া বাংলাদেশি আট জেলেকে গত দুইদিনেও ফেরত দেয়নি মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বিজিপি। তবে ঘটনার প্রথমদিকে জেলেদের ধরে নিয়ে যাওয়ার বিষয়টি মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বিজিপি (বর্ডার গার্ড পুলিশ) অস্বীকার করলেও পরে স্বীকার করে নিয়ে শুক্রবার তাদের ফেরত দেওয়ার কথা ছিল বলেও জানান বিজিবির টেকনাফ ২ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্ণেল আবুজার আল জাহিদ। কিন্তু ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা না পাওয়ায় শুক্রবার বাংলাদেশি ৮জেলেকে মিয়ানমারের বিজিপি ফেরত দিতে না পারার বিষয়টি বিজিবিকে জানিয়েছে বলেও জানান তিনি।

বৃহস্পতিবার রাতে সেন্টমার্টিনের দক্ষিণে বঙ্গোপসাগরের মৌলভীর শিল পয়েন্টে বাংলাদেশ-মিয়ানমার জলসীমার শূণ্যরেখা অতিক্রম করে মিয়ানমারের অভ্যন্তরে মাছ ধরার সময় বাংলাদেশি ৮ জেলেকে ধরে নিয়ে যায় দেশটির নৌ-বাহিনীর সদস্যরা। এসময় তারা বাংলাদেশি জেলেদের নৌকাটি সাগরে ডুবিয়ে দেয়। তবে বিষয়টি মিয়ানমারের বিজিপি অস্বীকার করলেও পরে স্বীকার করে নিয়েছে।

টেকনাফ উপজেলার সাবরাং ইউনিয়নের শাহপরীরদ্বীপ এলাকার বাসিন্দা আবুল হোসেনের মালিকানাধীন নৌকার ধরে নিয়ে যাওয়া জেলেরা হলেন, আব্দু রশিদ মাঝি (৩৮), সৈয়দ করিম (৪২), নূর হাসান (২৭), মোহাম্মদ উল্লাহ (৫৫), জামাল হোসেন (৪০), দিল মোহাম্মদ (৩৬), মোহাম্মদ সাদেক (৩৫) ও মোহাম্মদ জাকের (৫৫)। তারা সবাই টেকনাফের বিভিন্ন এলাকার বাসিন্দা বলে জানান আবুল হোসেন।

বিজিবির কর্মকর্তা আবুজার বলেন, ট্রলার মালিক ও স্থানীয় প্রশাসনের কাছ থেকে খবরটি জানার পর মিয়ানমারের বিজিপির সঙ্গে যোগাযোগ করা হলে তারা প্রথমে বিষয়টি নিয়ে কোন তথ্য দিতে পারেননি। তবে বিজিপি পরে স্বীকার করলেও ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা না পাওয়ার কথা জানিয়ে শুক্রবার জেলেদের ফেরত দিতে পারেনি বলে তারা জানিয়েছে।

এ নিয়ে শুক্রবার মিয়ানমারের বিজিপির কাছে লিখিতভাবে অবহিত করা হয়েছে বলেও জানান তিনি। আবুজার বলেন, সাগরে মাছ ধরার সময় নৌকা ডুবিয়ে দিয়ে বাংলাদেশি ৮ জেলেকে ধরে নিয়ে যাওয়ার বিষয়টি এবং ফিরিয়ে আনার ব্যবস্থা নিতে বিজিবির সদর দপ্তরে শুক্রবার লিখিতভাবে অবহিত করা হয়েছে। ডুবিয়ে দেয়া ট্রলারটির মালিক আবুল হোসেন বলেন, বৃহস্পতিবার রাতে সেন্টমার্টিন দ্বীপের দক্ষিণে বঙ্গোপসাগরের মৌলভীর শিল পয়েন্টে আমার মালিকানাধীন ট্রলারটি নিয়ে ৮ জেলে মাছ ধরছিল।

এসময় আশপাশে বাংলাদেশি জেলেদের আরও কয়েকটি ট্রলার মাছ ধরতে জাল ফেলে। ‘হঠাৎ মিয়ানমার নৌ-বাহিনীর একটি জাহাজ এসে বাংলাদেশি জেলেদের ধাওয়া দেয়। এতে বাংলাদেশি জেলেদের কয়েকটি ট্রলার পালিয়ে আসতে সক্ষম হলেও জাহাজটি আমার মালিকানাধীন ট্রলারটিকে ধাক্কা দিয়ে ডুবিয়ে দেয়। পরে জেলেদের জাহাজে তুলে ধরে নিয়ে যায় মিয়ানমার নৌ-বাহিনী।

আবুল বলেন, এ ঘটনাটি মিয়ানমার নৌ-বাহিনীর তাড়া খেয়ে পালিয়ে আসা অন্য ট্রলারের জেলেরা জানালে শুক্রবার সকালে তা বিজিবি ও স্থানীয় প্রশাসনের কাছে অবহিত করেছেন। শুক্রবার সকালে ডুবিয়ে ট্রলারটি স্থানীয় অন্য ট্রলারের জেলেদের সহযোগিতায় সেন্টমার্টিনের কূলে নিয়ে আসা হয়েছে। জেলেদের ছাড়িয়ে আনতে মিয়ানমারের বিজিপির সঙ্গে যোগাযোগ অব্যাহত রয়েছে বলেও জানান বিজিবির কর্মকর্তা আবুজার।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন