আটককৃত সুগত চাকমার দেওয়া তথ্য অনুযায়ী অভিযান চালিয়ে এলজি উদ্ধার

updf copy

সাজেক প্রতিনিধি:

রাঙ্গামাটি বাঘাইছড়ি উপজেলা ইউপিডিএফ’র পরিচালক সুগত চাকমা(৪৫)কে নিরাপত্তাবাহিনী সোমবার দুপুরের দিকে উপজেলার করেঙ্গাতলী মরিচাবনছড়া এলাকা থেকে আটক করা হয়।

নিরাপত্তাবাহিনী সূত্র জানায়, গোপন সংবাদের ভিত্তিতে বাঘাইহাট সেনা জোন থেকে নিরাপত্তা বাহিনী একটি টিম অভিযান চালিয়ে তাকে আটক করে। আটক সুগত চাকমা একজন চিহ্নিত সন্ত্রাসী। দীঘিনালা মারিশ্যা সড়কে চাঁদার জন্য প্রাণ আরএফএল’র গাড়ির উপর ব্রাশ ফায়ার করার অন্যতম হোতা আটক সুগত চাকমা।

আর তারই সূত্র ধরে রবিবার দীঘিনালা খাগড়াছড়ি সড়কে প্রাণ আরএফএল’র গাড়িবহরে আবারও ব্রাশ ফায়ার চালায় ইউপিডিএফ’র সন্ত্রাসীরা আর তাদের ধরতে নিরাপত্তাবাহিনী বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করছে এবং আটক সুগত চাকমাকে জিজ্ঞাসাবাদ করে তার দেওয়া তথ্যমতেও অভিযান অব্যাহত থাকবে বলেও জানিয়েছে সূত্রটি।

আটকের পর তার দেওয়া তথ্য অনুযায়ী রাতে অভিযান চালিয়ে তার ব্যবহৃত একটি এলজি ও ৩রাউন্ড কার্তুজ ও গুরুত্বপূর্ণ নথি উদ্ধার করেছে নিরাপত্তাবাহিনী।

নিরাপত্তা বাহিনী সূত্র আরও জানায়, আটক সুগত চাকমাকে এর আগেও ২০০৫ সালে মাচালং এলাকা থেকে এসএমজিসহ আটক করেছিল নিরাপত্তাবাহিনী তখন সে দুই বছর জেলে থাকার পর বের হয়ে আবারও ইউপিডিএফ’র সন্ত্রাসী কর্মকাণ্ডে সক্রিয়ভাবে কাজ করে আসছে। সে বর্তমানে ইউপিডিএফ’র বিচার বিভাগের প্রধান হিসেবে দায়িত্বে রয়েছে এবং তার নির্দেশে মারিশ্যা খাগড়াছড়ি সড়কে চাঁদার জন্য প্রাণ আরএফএল’র গাড়িতে ব্রাশফায়ার করেছিল। ইউপিডিএফ’র সন্ত্রাসীরা এবং চাঁদা না দেওয়ায় আবারও দীঘিনালা খাগড়াছড়ি সড়কে প্রাণ আরএফএল’র গাড়িতে ব্রাশফায়ার করা হয়। তারা ৮-১০জনের মত একটি গ্রুপ খাগড়াছড়ি সড়কের পাঁচ মাইল ও সাত মাইল এলাকায় চাঁদা কালেকশন করে থাকে বলেও সে স্বীকারোক্তি দিয়েছে, জানায় নিরাপত্তাবাহিনীর সূত্রটি।

আটক ইউপিডিএফ নেতা সুগত চাকমা করেঙ্গাতলীর মরিচাবনছড়ার মৃত বাক্কি চাকমার ছেলে এবং তার নিজ বাড়িও মরিচাবনছড়া বলে জানা যায়। সুগত চাকমা ইউপিডিএফ’র প্রতিষ্ঠা লগ্ন থেকেই ইউপিডিএফ’র বিভিন্ন এলাকায় পরিচালকের দায়িত্ব পালন করে আসছে এবং ইউপিডিএফ গঠন হওয়ার আগে সে জেএসএস’র রাজনীতির সাথে জরিত ছিল।

এ বিষয়ে ইউপিডিএফ’র বাঘাইছড়ি উপজেলা পরিচালক জুয়েল চাকমা বলেন, ইউপিডিএফ তো কোন নিষিদ্ধ দল নয় গণতান্ত্রিক একটি দলের সদস্যদের অন্যায় ভাবে আটক করা যা শুভ নয়, তাকে সম্পূর্ণ অন্যায় ভাবে আটক করা হয়েছে, আটকের বিষয়ে ইউপিডিএফ’র পক্ষ থেকে এর তীব্র নিন্দা জানাচ্ছি ।

এবিষয়ে বাঘাইছড়ি থানার অফিসার ইনচার্জ আমির হোসেন বলেন, আটককৃত সুগত চাকমা উপজেলার শীর্ষ সন্ত্রাসী তালিকার মধ্যে অন্যতম একজন সন্ত্রাসী তার বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন