আজ সার্কিট হাউজে বসছে ভূমি কমিশনের প্রথম বৈঠক: যোগ দিতে পারেন গওহর রিজভী

fec-image

land commission

রাঙামাটি প্রতিনিধি:

আজ পার্বত্য ভূমি কমিশন আইনের প্রথম বৈঠক। পার্বত্য বাঙালীদের প্রবল আপত্তি ও হরতালের মধ্য দিয়েই কাজ শুরু করতে যাচ্ছে পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন। পূর্ব ঘোষণা অনুযায়ী পার্বত্য চট্গ্রাম উন্নয়ন বোর্ডের সম্মেলন কক্ষে সকাল ১০ টায় এ বৈঠক হওয়ার কথা ছিলো। কিন্তু শেষ মূহুর্তে এই বৈঠকের স্থান পরিবর্তন করে জেলা সার্কিট হাউসে নির্ধারণ করা হয়েছে।  রাঙামাটি জেলা প্রশাসক ভূমি কমিশন বৈঠকের স্থান পরিবর্তনের বিষয়টি পার্বত্যনিউজকে নিশ্চিত করেছেন। কমিশনের বৈঠক উপলক্ষে ইতোমধ্যে কমিশনের চেয়ারম্যান ও সদস্যরা রাঙামাটি পৌঁছেছেন বলে জানা গেছে।

এদিকে আজ সকালেই ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে সড়ক পথে রাঙামাটি আসছেন প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী। রাঙামাটিতে তার ভূমি কমিশনের প্রথম বৈঠকে যোগদানের কথা থাকলেও স্থানীয় সূত্রগুলো কেউ প্রকাশ্যে সে কথা স্বীকার করছে না। কারণ ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইনে বাইরের অতিথি থাকার কোনো সুযোগ নেই বলে বাঙালী নেতাদের দাবী।

এদিকে ভূমি কমিশনের প্রথম বৈঠক উপলক্ষে রাঙামাটি জেলায় টানটান উত্তেজনা বিরাজ করছে। সন্ধ্যায় বাঙালী সংগঠনগুলো হরতালের সমর্থনে বিক্ষোভ মিছিল করছে। যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি বিবেচনায় রাঙামাটি শহরের বিভিন্ন স্থানে আজ অতিরিক্ত পুলিশ মোতায়েন থাকবে বলে পার্বত্যনিউজকে জানিয়েছেন জেলা পুলিশ সুপার সাইদ তারিকুল হাসান।

ভূমি-কমিশন-আইন

পার্বত্য চট্টগ্রাম ভুমি বিরোধ নিষ্পত্তি কমিশন এর সচিব মোঃ রেজাউল করিম স্বাক্ষরিত এক নোটিশ স্মারক নং-পাচভূবিনিক/খাগড়া/সভা/২০১৬ এর মাধ্যমে এ সভা আহব্বান করা হয়। ঐ নোটিশ সূত্রে জানা গেছে, নতুন আইনের পর কমিশনের প্রথম সভায় সংশোধিত আইনের আলোকে ভূমি বিরোধ নিষ্পত্তি সংক্রান্ত পরবর্তি কার্যপদ্ধতি নিরুপন, কমিশনের জনবল সংক্রান্ত ও কমিশনের কার্যাবলী পরিচালনার জন্য বাজেট বরাদ্দ বিষয়ে আলোচনা হবে।

ভূমি কমিশন আইনের সংশোধনীতে তিন পার্বত্য জেলার যেকোনো স্থানে বা অন্য যেকোনো স্থানে অফিস করার কথা বলা হয়েছে। বর্তমানে খাগড়াছড়ি ও ঢাকায় ভূমি কমিশনের অফিস থাকলেও রাঙামাটিতে ভূমি কমিশনের কোনো অফিস নেই। কিন্তু অফিস ছাড়াই ভূমি কমিশনের বৈঠক রাঙামাটিতে আয়োজনকে আইন ভঙ্গ বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তাদের মতে, প্রতিদ্বন্দ্বী দলের কর্মীদের ভয়ে সন্তু লারমার পক্ষে খাগড়াছড়ি যাওয়া সম্ভব না হওয়ায় কমিশন বিধি ভঙ্গ করে রাঙামাটিতে কৈঠকের আয়োজন করেছে।

এ ব্যাপারে কথা বলার জন্য ভূমি কমিশন আইনের চেয়ারম্যানের সাথে মোবাইলে যোগাযোগের চেষ্টা করা হলেও সংযোগ পাওয়া সম্ভব হয়নি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন