আজ বিটিভিতে খাগড়াছড়িবাসীর স্বপ্নের ‘ইত্যাদি’

13627_10153078811771591_2344718264753052643_n

মুজিবুর রহমান ভুইয়া :

আজ শুক্রবার রাত আটটার বাংলা সংবাদের পর বাংলাদেশ টেলিভিশন ও বিটিভি ওয়ার্ল্ডে একযোগে প্রচারিত হবে খাগড়াছড়িবাসীর স্বপ্নের ‘ইত্যাদি’। অতীতের ধারাবাহিকতায় ইতিহাস, ঐতিহ্য, সভ্যতা, সংস্কৃতি, প্রত্নতাত্তিক নিদর্শন এবং প্রাকৃতিক সৌন্দর্য মণ্ডিত দৃষ্টিনন্দন খাগড়াছড়িতে ধারন করা হয়েছে ‘ইত্যাদি’র মূল অনুষ্ঠান। খাগড়াছড়ি সেনানিবাসের চারদিকে পাহাড় বেষ্টিত চেঙ্গী গলফ অ্যান্ড কান্ট্রি ক্লাব মাঠে ধারণ করা হয় এবারের ইত্যাদি। অতীতের ধারাবাহিকতায় এবারের ইত্যাদিতেও মুল মঞ্চ থেকে শুরু করে সব কিছুতেই ছিল দেশপ্রেম আর দেশাত্ববোধের বহি:প্রকাশ।

হাজার হাজার পাহাড়ী-বাঙ্গালী আমন্ত্রিত অতিথিদের উপস্থিতিতে ধারনকৃত এবারের ইত্যাদি নিয়ে অন্যরকম আগ্রহ সৃষ্টি হয়েছে পাহাড়ের প্রতিটি মানুষের মাঝে। সকলের অপেক্ষা সেই মহেন্দ্রক্ষণের জন্যই। নানা ব্যবস্ততার মাঝেও এদিন সকলের দৃষ্টি আটকে যাবে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডের পর্দায়। এদিন হয়তো এক ঘন্টার জন্য বন্ধ হয়ে যাবে অন্যসব চ্যানেলগুলো।

জেলার কোথাও কোথাও বড় পর্দায় ইত্যাদি দেখার আয়াজন চলছে বলেও জানা গেছে। ইত্যাদি নিয়ে একেক মহলে ভিন্ন ভিন্ন অনুভুতির সৃষ্টি হয়েছে। মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মেহাম্মদ মনিরুজ্জামান বকাউল বলেন, ইত্যাদির মাধ্যমে দেশ-বিদেশের হাজার হাজার দর্শক খাগড়াছড়িকে ভিন্নভাবে আবিস্কার করবে। নতুন এক খাগড়াছড়ির সাথে পরিচিতি ঘটবে পর্যটকদের। ছাত্র ওমর ফারুক বলেন, ইত্যাদি বরাবরই জনপ্রিয় একটি অনুষ্ঠান। এবার খাগড়াছড়িতে অনুষ্ঠিানটির ধারন করায় খাগড়াছড়িবাসীর কাছে এটি এক অন্যরকম আগ্রহের বিষয়।

ইত্যাদি প্রসঙ্গে সাংবাদিক শাহজাহান কবীর সাজু নিজের অনুভুতি প্রকাশ করে বলেন, অতীত থেকেই ইত্যাদি আর হানিফ সংকেত একই সুতোয় গাঁথা। আর এবার সে সুতোয় গাঁথা হলো পাহাড়ি কন্যা খাগড়াছড়িকেও। খাগড়াছড়িবাসীকে কৃতজ্ঞতায় বেধে ফেললেন হানিফ সংকেত। তার মতে, ইত্যাদি খাগড়াছড়ি তথা পাহাড়ী জনপদের মানুষের অনেক বড় পাওয়া।

ফাগুন অডিও ভিশন সূত্রে জানা যায়, দেশের চলমান পরিস্থিতিতে ইত্যাদির বিশাল বহর নিয়ে এতদূরে গিয়ে অনুষ্ঠান করা ঝুঁকিপূর্ণ হলেও এলাকার ঐতিহ্য আর দর্শকের চাহিদার কথা চিন্তা করে সকলের সহযোগিতায় ইত্যাদি নির্ধারিত স্থানে ধারণ করা হয়। শেকড় সন্ধানী ইত্যাদিতে সবসময়ই দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে প্রচার বিমুখ, জনকল্যাণে নিয়োজিত মানুষদের খুঁজে তাদের বিভিন্ন কর্মকান্ড তুলে ধরা হয়। যাতে তাদের এসব কাজ দেখে অন্যেরাও অনুপ্রাণিত হতে পারেন। এবারের পর্বেও রয়েছে তেমনি কয়েকটি হৃদয়ছোঁয়া প্রতিবেদন। রয়েছে শিক্ষানুরাগের এক জীবন্ত প্রতীক রিক্সা চালক মো. জাকের হোসেনের উপর একটি শিক্ষণীয় প্রতিবেদন।

সূত্রটি আরো জানায়, দীর্ঘ প্রায় ত্রিশ বছর ধরে দেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের বিস্তীর্ণ জায়গা যিনি সবুজ করে তুলেছেন চির সবুজ বকুল ফুলের গাছ দিয়ে এবং সুরভিত করেছেন গোটা অঞ্চল, সেই ভূমিহীন দিনমজুর সিদ্দিক গাজীর উপর রয়েছে একটি মানবিক প্রতিবেদন। সরকারি কর্মচারী মাগুরার এবিএম নজরুল ইসলামের নিষ্ঠা এবং কর্মনিষ্ঠার উপর থাকছে একটি উৎসাহব্যঞ্জক প্রতিবেদন। এছাড়াও খাগড়াছড়ির সীমান্তঘেঁষা পাহাড়ী কন্যা রাঙ্গামাটি জেলার সাজেক ভ্যালীর উপর থাকবে একটি চমৎকার তথ্য ভিত্তিক প্রতিবেদন। আর এ প্রতিবেদনটিতে তুলে আনা হয়েছে সাজেকের অজানা সব রূপ। ধারনা করা হচ্ছে প্রতিবেদনটি প্রকাশিত হলে সাজেকের পথে ছুটবে ভ্রমনবিলাসীরা।

ইত্যাদির নিয়মিত সব আয়োজনের সাথে থাকবে দেশজোড়া জনপ্রিয় কন্ঠশীল্পি এন্ড্রু কিশোরের কন্ঠে ‘ভালবাসার বাঁধন দিয়ে, মানুষগুলো বাঁধা, নানা জাতিসত্ত্বা যেন এক মালাতে গাঁথা’। পাহাড়ী কণ্যা অপার সৌন্দর্য্যরে লীলাভূমি খাগড়াছড়ির বিভিন্ন নান্দনিক স্পট, সাজেক ভ্যালি এবং আমন্ত্রিত দর্শকদের সামনে মঞ্চে গানটির চিত্রায়ন ধারণ করা হয়। এছাড়াও এবারের ইত্যাদিতে থাকছে একটি ব্যতিক্রমী নৃত্য। চাকমা-ত্রিপুরা-মারমা ও বাংলা ভাষায় গাওয়া একটি দেশের গানের সঙ্গে বর্ণিল এ নৃত্যে অংশগ্রহণ করেছে স্থানীয় প্রায় তিন শতাধিক পাহাড়ী-বাঙ্গালী নৃত্যশিল্পী। যাদের পোশাকেও ছিল বৈচিত্রের ছোঁয়া।

এবারে ইত্যাদিতে দর্শক পর্বে খাগড়াছড়ি কেন্দ্রীক প্রশ্নোত্তরের মাধ্যমে সাজানো হয় দর্শক পর্বটি। যেখান থেকে ভাগ্যবান তিনজনকে টিভি পর্দায় দেখবে পাহাড়রে মানুষ। খাগড়াছড়িকে ঘিরে করা প্রশ্নোত্তর পর্বটি উপস্থিত দর্শক তথা খাগড়াছড়িবাসীর জন্য খুবই ঐতিহাসিক ঘটনা। প্রশ্নোত্তরের মাধ্যমে অনেক গোপন এবং অজানা তথ্য খাগড়াছড়িবাসীর সামনে উঠে এসেছে। এ পর্বটিকে এখানকার মানুষের জন্য সবচেয়ে বড় পাওয়া হয়ে বেঁচে থাকবে।

এবারের ‘ইত্যাদি’ ‘ইত্যাদি’র রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। অনুষ্ঠানটি নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। অনুষ্ঠানটি রোববার রাত ১০টার ইংরেজী সংবাদের পর পুন:প্রচারের কথা রয়েছে।

এব্যাপারে আমাদের পানছড়ি প্রতিনিধি শাহজাহান কবির সাজু জানান, আজ ইত্যাদি দেখা নিয়ে পানছড়ির দর্শকদের মাঝে বইছে আনন্দের জোয়ার। এ যেন হৈ হৈ কাণ্ড রৈ রৈ ব্যাপার। সবার নজর সেই কাঙ্খিত মুহুর্তের দিকে। যে সময়ে পুরো দেশবাসী প্রাণভরে উপভোগ করবে সৌন্দর্যের অপরুপ লীলাভুমি খাগড়াছড়িকে। সবার মুখে মুখে একটাই কথা খাগড়াছড়িতে আয়োজিত ইত্যাদির অনুষ্ঠানের মাধ্যমে জেলাবাসীকে আরো একধাপ এগিয়ে নিয়ে গেলো হানিফ সংকেত। তার এ সুক্ষ চিন্তা ও তীক্ষ্ম বুদ্ধির ভূয়শী প্রশংসায় পানছড়ি বিভিন্ন স্তরের মানুষ।

পানছড়ি উপজেলা শিল্পকলা একাডেমি ও উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জয়নাথ দেব জানান, হানিফ সংকেতের এই ধরণের চিন্তা চেতনা আসলে সবার চেয়ে একটু ভিন্ন। পুরো খাগড়াছড়িকে নিয়ে তার এবারে ইত্যাদি পরিকল্পনাটা ছিল যুগোপযোগী। পাহাড়ের সৌন্দর্য ইত্যাদি অনুষ্ঠানের মাধ্যমে ফুটে উঠবে তা আজ আমাদের গর্ব।

পানছড়ির সংগীত শিল্পী থোয়াই অংগ্য চৌধুরী বলে, এটা আমাদের গর্বের বিষয়। আমাদের চিন্তা চেতনায় কখনো কাজ করেনি ইত্যাদির মতো অনুষ্ঠানে সবুজ পাহাড়ে ঘেরা খাগড়াছড়ির প্রাণবন্ত দৃশ্য আর চেংঙ্গী নদীর বয়ে যাওয়া শ্রোতধারা, আলুটিলার সুড়ঙ্গসহ নানান সাংস্কৃতি উঠে আসবে। যা আজ খাগড়াছড়িবাসী উপভোগ করবে। হানিফ সংকেতকে তিনি একজন বিচক্ষণ, বুদ্ধিজীবি ও মেধাবী বলেও মন্তব্য করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন