আজ তিন পার্বত্য জেলায় ৩০০ কি.মি. মানববন্ধন: সতর্ক প্রশাসন ও আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী

মানববন্ধন

পার্বত্যনিউজ রিপোর্ট:

আজ পার্বত্য চট্টগ্রামের ইতিহাসের দীর্ঘতম মানববন্ধন। ‘পার্বত্য চট্টগ্রাম চুক্তির যথাযথ, দ্রুত ও পূর্ণাঙ্গ বাস্তবায়ন এবং সমতল অঞ্চলে আদিবাসীদের জন্য ভূমি কমিশনের দাবিতে’ ১৮ জানুয়ারী বাংলাদেশের ২৬টি জেলায় ঘণ্টাব্যাপী মানববন্ধনের ডাক দিয়েছে তিন পাহাড়ী সংগঠন।

সংগঠন তিনটি হচ্ছে, পার্বত্য চট্টগ্রাম নাগরিক কমিটি, বাংলাদেশ আদিবাসী ফোরাম (পার্বত্য চট্টগ্রাম শাখা) ও সিএইচটি হেডম্যান নেটওয়ার্ক।

আজ সোমবার, সকাল ১০ ঘটিকা থেকে ১১ ঘটিকা পর্যন্ত তিন পার্বত্য জেলা বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুনদুম থেকে খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলার দুদকছড়া পর্যন্ত ৩০০ কি. মি. সড়ক এবং দেশের সমতলের ২৩টি জেলা মিলে ২৬ টি জেলার জেলা সদর ও উপজেলা সদরে মানববন্ধনের আহ্বান করা হয়েছে।

প্রকাশ্যে ঘোষণা না দিলেও তিন পার্বত্য আঞ্চলিক সংগঠন জেএসএস মূল, সংস্কার ও ইউপিডিএফ সক্রিয়ভাবে এই মানববন্ধনে অংশ নেবে বলে আয়োজকদের তরফ থেকে জানানো হয়েছে। এছাড়াও বিভিন্ন সামাজিক সংগঠনও এই মানববন্ধনে অংশ নেবে বলে জানা গেছে।

জানা গেছে, মানববন্ধন সফল করতে আয়োজকদের তরফ থেকে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। খাগড়াছড়িতে ই্উপিডিএফ ও তার সহযোগী সংগঠনগুলোর কর্মী সমর্থকেরা মানববন্ধনকে সফল করতে ব্যপক প্রস্তুতি নিয়েছে ভেতরে ভেতরে। সঙ্গে তারা পাবে জেএসএস সংস্কারকে। একই অবস্থা রাঙামাটিতেও। জেএসএস ও সমর্থক নেতাকর্মীরা মানববন্ধনকে সফল করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে। সেখানেও তারা অন্য সংগঠনগুলো সমর্থন পাবে।

৩০০ কি,মি. মানববন্ধন বললেও পার্বত্য চট্টগ্রামের ভৌগলিক বাস্তবতায় নেটওয়ার্কের আওতাভূক্ত গুরুত্বপূর্ণ জেলা- উপজেলা সদরে, গুরুত্বপূর্ণ পয়েন্টে এ মানববন্ধন অনুষ্ঠিত হবে।

মানববন্ধনের জন্য আয়োজকদের তরফ থেকে জেলা প্রশাসনকে অবগতি পত্র দেয়া হয়েছে। তবে শেষ খবর পাওয়া জেলা প্রশাসন কোথাও মানববন্ধনের অনুমতি দেয়নি।

মানববন্থনের বিষয়ে সরকারী কর্তৃপক্ষ একক কোনো সিদ্ধান্ত নিতে পারেনি। রবিবার গভীর রাত পর্যন্ত এ নিয়ে প্রশাসন দফায় দফায় মির্টিং।

সূত্রমতে, মানববন্ধনে বাধা না দিলেও প্রশাসন মানববন্ধনকে ঘিরে অত্যন্ত সতর্কাবস্থায় থাকবে। কোনো ধরণের অপ্রীতিকর অবস্থা সৃষ্টি করা হলে তা কঠোরভাবে মোকাবেলা করা হবে।

তিন পার্বত্য জেলার প্রায় ৩০০ কি.মি. সড়কে মানববন্ধন নেটওয়ার্ক:

বান্দরবান জেলা: ঘুনধুম-নাইক্ষ্যংছড়ি-বাইশারী-গয়ালমারা-লাইমঝিরি (লামা)-গজালিয়া-১৬ মাইল (চিম্বুক)- বান্দরবান সদর-বালাঘাটা-ডুলুপাড়া-আমতলী।

রাঙ্গামাটি জেলা: বাঙ্গালহালিয়া-বরইছড়ি-কাপ্তাই-ঘাগড়া-রাঙ্গামাটি সদর-মানিকছড়ি-ঘিলাছড়ি-সাবেক্ষ্যং ইউপি।

খাগড়াছড়ি জেলা: মহালছড়ি ইউপি-মাচ্ছ্যছড়া-বিজিতলা-খাগড়াছড়ি সদর-পেরাছড়া-ভাইবোনছড়া-লতিবান- পানছড়ি সদর-পুজগাং-দুদুকছড়া।

কর্মসূচীর অন্তর্ভূক্ত সমতল জেলাসমূহ: ঢাকা, রাজশাহী, দিনাজপুর, জয়পুরহাট, গাইবান্ধা, ঠাকুরগাও, নওগাঁ, রংপুর, সিরাজগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ, সাতক্ষীরা, মধুপুর, সিলেট, সুনামগঞ্জ, গাজীপুর, ময়মনসিংহ, কুলাউড়া, দুর্গাপুর, মৌলবীবাজার, কক্সবাজার, চট্টগ্রাম, সাভার, বগুড়া ও বরগুনা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন