আগামীকাল দূর্গম জুরাছড়ি উপজেলা নির্বাচন: নির্বাচনের সকল প্রস্তুতি সমাপ্ত: নাশকতার আশঙ্কা

10003332_234747090064634_1262765820_n

পার্বত্যনিউজ রিপোর্ট:

চতুর্থ পর্বে রাঙ্গামাটি জেলার জুরাছড়ি উপজেলায় আগামীকাল ২৩ মার্চ নির্বাচন। ইতোমধ্যে নির্বাচন ভোট গ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। প্রশাসনিকভাবে সকল নাশকতা ঠেকাতে নেওয়া হয়েছে সব রকম ব্যবস্থা। তবে অত্যন্ত দূর্গম এ উপজেলা নির্বাচনে নাশকতার আশঙ্কা করছেন স্থানীয়রা। নির্বাচনে অংশ নেয়া প্রার্থিরা শেষ মুহুর্তে তাদের জয় নিশ্চিত করতে ক্লান্তিহীন প্রচারনা চালিয়ে যাচ্ছেন। এ উপজেলায় মোট ৩ জন চেয়ারম্যান ও ৩ জন  ‍পুরুষ ও ২ জন মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থীরা ভোটের মাঠে প্রতিযোগিতা করছেন। জাতীয় রাজনৈতিক দলগুলো এখানে প্রার্থি দেয়নি। এখানে তাদের কর্মকাণ্ডও সীমিত।

উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থীরা হলেন আঞ্চলিক রাজনৈতিক দল পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির(পিসিজেএসএস) সমর্থিত উদজয় চাকমা (আনারস), স্বতন্ত্র প্রার্থী সাবেক বনযোগীছড়া ইউপি চেয়ারম্যান সুরেশ কুমার চাকমা (কাপ-পিরিচ), স্বতন্ত্র প্রার্থী সাবেক মৈদং ইউপি চেয়ারম্যান বিরঙ্গ লাল চাকমা (ঘোড়া)। ভাইস চেয়ারম্যান (মহিলা) পদে আঞ্চলিক রাজনৈতিক দল পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (পিসিজেএসএস) সমর্থিত শেপালী দেওয়ান (পদ্ম ফুল), স্বতন্ত্র প্রার্থী সাবেক ইউপি সদস্য ও নারী নেত্রী মিতা চাকমা (কলস)। ভাইস চেয়ারম্যান(পুরুষ) পদে আঞ্চলিক রাজনৈতিক দল পিসিজেএসএসের সমর্থিত উদিয়মান নেতা রিটন চাকমা (তালা), স্বতন্ত্র প্রার্থী সাবেক জুরাছড়ি ইউপি চেয়ারম্যান শ্যামল কান্তি চাকমা (উড়োজাহাজ), স্বতন্ত্র প্রার্থী পল্লী ডাক্তার শান্তি প্রিয় চাকমা (চশমা)সহ মোট ৩ জন চেয়ারম্যান, ৩জন পুরুষ ভাইস চেয়ারম্যান ও ২ জন মহিলা ভাইস চেয়ারম্যান স্ব-স্ব শক্তি দিয়ে উপজেলার ১৫৩৩২টির ছোট্ট ভোট ব্যাংকের ভোট যুদ্ধে সর্বশক্তি প্রয়োগ করে জনতার রায়ের অপেক্ষায় রয়েছেন।

স্থানীয়দের ধারণা, জাতীয় সংসদ নির্বাচনে জনসংহতি সমিতির (সন্তু গ্রুপ) সমর্থিত প্রার্থীকে উপজেলাবাসী বিপুলভোটে জয়ী করলেও এ নির্বাচনে সতন্ত্র প্রার্থী সুরেশ কুমার চাকমা সাথে মূল লড়াইটা হবে। আঞ্চলিক রাজনৈতিক দল পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (পিসিজেএসএস) এলাকায় শান্তি, সম্প্রীতি ও সুষম উন্নয়ন-এর প্রতিশ্রুতি দিয়ে ভোট প্রার্থনা করছে। স্বতন্ত্র প্রার্থী সাবেক বনযোগীছড়া ইউপি চেয়ারম্যান সুরেশ কুমার চাকমা (কাপ-পিরিচ) বলেন, আমি নির্বাচিত হলে সুবিধা বঞ্জিত এলাকায় উন্নয়ন, শিক্ষা, স্বাস্থ্য ও যোগাযোগ উন্নয়নে কাজ করে যাব। স্বতন্ত্র প্রার্থী সাবেক দুমদুম্যা ইউপি চেয়ারম্যান বিরঙ্গ লাল চাকমা(ঘড়া) তিনি বলেন, আমি গরিবের বন্ধু! নির্বাচনে নির্বাচিত হলে জনসাধারণের মৌলিক সকল সেবা নিশ্চিত ও উন্নয়নের গতি বৃদ্ধি করবে।

 ৬ মার্চ প্রতীক বরাদ্দের পর থেকে প্রার্থী কিংবা প্রাথীর সমর্থকরা গ্রামে-গ্রামে, পাড়া পাড়া চষে বেড়াচ্ছে। দূর্গম ও উপজাতি অধ্যুষিত এ উপজেলার তবে স্থানীয় ভোটাররা এলাকার শান্তি ও উন্নয়নের ইস্যুকে জোর দিয়ে বিবেচনা করছে। তবে জাতীয় রাজনৈতিক দলগুলো প্রার্থি না দিলেও তাদের সমর্থন এই নির্বাচনে গুরুত্বপূর্ণ নিয়ামক হিসাবে কাজ করবে।

বর্তমান উপজেলা চেয়ারম্যান প্রর্বতক চাকমা ব্যাক্তিগত কারণে এ নির্বাচনে অংশ নেননি। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ সাইফুল ইসলাম জানান, ইতিমধ্যে ভোট গ্রহণকালে সকল নাশকতা ঠেকাতে সেনা বাহিনী, বিজিবি, পুলিশ ও সদা পোশাকের গোয়েন্দা মাঠে নেমে পড়েছে। নির্বাচনে চেয়ারম্যান পদে তিনজন, ভাইস চেয়ারম্যান(পুরুষ) পদে তিনজন ও ভাইস চেয়ারম্যান (মহিলা) পদে দুইজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভোটার সংখ্যা ১৫ হাজার ৩শ ৩২জন। ভোটকেন্দ্র ১৩টি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন