Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

অসাধু সিন্ডিকেট চক্রে জিম্মি: চকরিয়ায় কোরবানীর চামড়ার ন্যায্য মূল্য থেকে বঞ্চিত জনগণ

chakaria-pic-13-9-16

চকরিয়া প্রতিনিধি::
চকরিয়ায় চামড়ার অসাধু ব্যবসায়ী সিন্ডিকেটের কারণে কোরবানীর পশুর চামড়ার ন্যায্য মূল্য পাওনা থেকে বঞ্চিত হয়েছে সাধারণ জনগন। গরু ও মহিষের চামড়ার মূল্য সরকারের পক্ষ থেকে নির্ধারণ করে দিলেও চকরিয়ায় ঘটেছে এর ভিন্ন মাত্রা।

শিল্প মন্ত্রণালয় থেকে প্রতি বর্গফুট চামড়ার মূল্য পূর্ব থেকে নির্ধারিত থাকার পরও সিন্ডিকেটভুক্ত চামড়া ব্যবসায়ীরা কোরবানীর এসব চামড়ার মূল্য দিয়েছে একেবারে পানি দরে। যা অতীতের তুলনায় অত্যন্ত নগন্য। গেল বছরের কোরবানীর পশুর চামড়া প্রতি ১হাজার, দেড় হাজার, ২হাজার, আড়াই হাজার টাকায় যেসব চামড়া বিক্রি হয়েছে, এবছর ওই চামড়ার মূল্য দিয়েছে মাত্র ৩শ, ৪শ, ৫শ থেকে শুরু করে সর্বোচ্চ ৭শত টাকা পযর্ন্ত।

কোরবানীতে অংশ নেওয়া অনেকেই এ প্রতিবেদককে জানিয়েছেন, চামড়া বিক্রির টাকাগুলো সাধারণত এতিমখানা, মাদরাসা ও হতদরিদ্র-অসহায় মানুষের পাপ্য অধিকার হিসেবে দেওয়া হয়। কোরবানীর চামড়ার ওই টাকা পরিমাণে কম হওয়ায় নিজেদের পকেট থেকে অতিরিক্ত টাকা যুক্ত করতে হচ্ছে।

তারা জানিয়েছেন, সরকারের শিল্প মন্ত্রণালয়ের নির্দেশিত চামড়া মূল্য তালিকা সংশ্লিষ্ট জেলা ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কোরবানীর পূর্বে কোন প্রজ্ঞাপন প্রচার করা হলে চামড়া বিক্রি নিয়ে এতো সমস্যায় পড়তে হতনা।

এদিকে কোরবানীর দিন ১৩সেপ্টেম্বর বিকেল ৫টায় পৌর সদরের সোসাইটি ষ্টেশনে চামড়ার গোডাউনে গিয়ে দেখা গেছে এর ভিন্ন চিত্র। অসাধু চামড়া সিন্ডিকেটের মুখে এবার চামড়া নিয়ে আনন্দ উল্লাস একটু বেশি। কারণ তারা এবার চামড়া বিক্রি করে হাতিয়ে নেবে অতীতের চেয়ে লক্ষ লক্ষ টাকা বেশি। চামড়া শিল্পের বিষয়ে প্রয়োজনীয় প্রদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন ভুক্তভোগীরা।

জানতে চাইলে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: সাহেদুল ইসলাম বলেন, কোরবানীর চামড়া বিক্রির বিষয়ে মন্ত্রণালয়ের নীতিমালা রয়েছে। তন্মধ্যে ঢাকা শহরে চামড়ার প্রতি বর্গফুট ৫০টাকা এবং ঢাকা শহরের বাহিরে গ্রামাঞ্চলে প্রতিবর্গ ফুট ৪০টাকা। এধরণের হিসাব করতে গেলে একটি চামড়ায় বর্তমান বিক্রয় মূল্য থেকে আরো অধিক পরিমাণে টাকা দিতে হয়।

চামড়ার সিন্ডিকেট ব্যবসার সাথে যারা জড়িত রয়েছে, তদন্ত করে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। তিনি এধরণের ঘটনা অত্যন্ত দু:খজনক বলে অবহিত করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন