অর্থাভাবে পড়ালেখা করতে না পেরে অভিমান করে আত্মহত্যা: মায়ের অনুরোধে ময়নাতদন্ত ছাড়াই দাফন

fec-image

আত্মহত্যা

চকরিয়া প্রতিনিধি:

কক্সবাজারের চকরিয়ায় গলায় ওড়না প্যাঁচিয়ে বাড়ির চালার সঙ্গে ঝুলে আত্মহত্যা করেছেন কলেজে পড়ুয়া এক ছাত্রী। শনিবার দুপুর থেকে বিকেল ৫টার মধ্যে যেকোন সময় ওই ছাত্রী আত্মহত্যা করে।

আত্মহত্যা করা ছাত্রীর নাম জান্নাতুল ফেরদৌস রিংকি (১৯)।  তিনি চকরিয়া উপজেলার ডুলাহাজারা কলেজের বাণিজ্য বিভাগের একাদশ দ্বিতীয় বর্ষের ছাত্রী এবং ডুলাহাজারা ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের মো. করিম উদ্দিন ও নুরজাহানের কন্যা। মা অন্যের বাড়িতে ঝিঁয়ের কাজ করতে যাওয়ার সুযোগে ওই ছাত্রী আত্মহত্যা করে বলে স্থানীয় জনপ্রতিনিধি ও পরিবার সদস্যরা জানিয়েছেন।

খবর পেয়ে স্থানীয় লোকজন ওই ছাত্রীকে মূমুর্ষূ অবস্থায় উদ্ধার করে পার্শ্ববর্তী মালুমঘাট মেমোরিয়াল খ্রিষ্টান হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। পরে পুলিশ হাসপাতাল ও বাড়িতে গিয়ে ঘটনার বিস্তারিত খোঁজ-খবর নেন। এরপর পরিবারের আবেদনের প্রেক্ষিতে ময়নাতদন্ত ছাড়া দাফনের জন্য স্বজনদের কাছে লাশ হস্তান্তর করা হয়।

স্থানীয়রা জানান, করিম উদ্দিনের সঙ্গে নুরজাহানের বিয়ে হলেও কয়েকমাস পর স্ত্রী নুরজাহানকে ফেলে পালিয়ে যায় করিম উদ্দিন। এরপর সে আরেকটি বিয়ে করে। এরইমধ্যে নুরজাহানের কোলে জন্ম নেয় জান্নাতুল ফেরদৌস রিংকি। রিংকির জন্মের ইতিমধ্যে ১৯ বছর পেরিয়ে গেলেও এক মুহূর্তের জন্যও দেখেননি বাবা করিম উদ্দিনের মুখ। তবে  দিনমুজরী ও অন্যের বাড়িতে ঝিঁয়ের কাজ করে সংসার চালানোর পাশাপাশি মেয়ে রিংকিকে এসএসসি পর্যন্ত পড়ানোর পর ভর্তি করিয়ে দেন ডুলাহাজারা কলেজে একাদশ শ্রেণিতে। কিন্তু অভাব-অনটনের কারণে পড়ালেখার ভরণ-পোষণ তথা কলেজের বেতন, প্রাইভেটের টাকাও ঠিকমতো দিতে না পারায় মা-মেয়ের মধ্যে প্রতিনিয়ত ঝগড়া হতো। গত শনিবার সকালেও মায়ের সঙ্গে এনিয়ে ঝগড়া হয় এবং মায়ের সঙ্গে অভিমান করে আত্মহত্যার পথ বেঁছে নেয়।

ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন ডুলাহাজারা ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের মেম্বার ফখরুদ্দিন। তিনি বলেন, ‘অর্থাভাবে মেয়ের পড়ালেখার খরচ মেঠাতে না পারায় মায়ের সঙ্গে ঝগড়া ও অভিমান করে আত্মহত্যা করেছে মেয়ে রিংকি।’

চকরিয়া থানার ওসি মো. জহিরুল ইসলাম খান বলেন, মারা যাওয়া কলেজ ছাত্রীর মা আবেদন করেন ময়নাতদন্ত ছাড়াই লাশ দাফনের জন্য। এজন্য লাশ হস্তাস্তর করা হয়েছে। এ ঘটনায় থানায় একটি অপমৃত্যু মামলা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন