অনুমোদনের পর ঘোষণার অপেক্ষায় মিয়ানমারের জেনারেলদের নিষেধাজ্ঞা

 

পার্বত্যনিউজ ডেস্ক:

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর অত্যাচারের কারণে দেশটির সশস্ত্র বাহিনীর প্রধান এবং ঊর্ধ্বতন সেনা কর্মকর্তাদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে একটি খসড়া প্রস্তাব অনুমোদন করেছে ইইউ’র ২৮ দেশভুক্ত সংস্থার কূটনীতিকরা। আগামী সোমবার ব্রাসেলসে ইইউ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে উত্থাপন করা হবে। তাদের স্বাক্ষরের পর সেটি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে।

ইইউর কূটনীতিকদের অনুমোদন করা খসড়ায় বলা হয়েছে, ‘রোহিঙ্গাদের বিতাড়নের জন্য পরিকল্পিত পদক্ষেপ ছিল মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর। মিয়ানমারে অভ্যন্তরীণ নিপীড়নে ব্যবহার করা যায় এমন সব অস্ত্র ও সরঞ্জাম বিক্রি নিষিদ্ধ করে রেখেছে ইইউ অসামঞ্জস্যপূর্ণ শক্তি প্রয়োগ করেছে। এ কারণে ইইউ এবং তার সদস্য দেশগুলো মিয়ানমারের সশস্ত্র বাহিনী প্রধানদের এবং ঊর্ধ্বতন সেনা কর্তাদের সফরের আমন্ত্রণ স্থগিত রাখবে। এছাড়া সব সামরিক সহযোগিতাও পুনর্মূল্যায়ন করা হবে।’

প্রস্তাবে বলা হয়েছে, সংকট সমাধা না হলে তারা আরও কঠোর পদক্ষেপ নেবে ইইউ। গত মাসে ইউরোপীয় সংসদে রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা শেষে দেয়া এক বিবৃতিতেও মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেয়া হয়।তবে মিয়ানমার সরকার সম্ভাব্য নিষেধাজ্ঞার বিরুদ্ধে হুমকি দিয়েছে।

এদিকে মিয়ানমার সরকার এ বিষয়ে হুশিয়ার করে দিয়ে বলেছে, নিষেধাজ্ঞা আরোপ করলে গণতন্ত্র ও শান্তি প্রক্রিয়া ব্যাহত হতে পারে। তাছাড়া খুব বেশি অর্থনৈতিক প্রভাব পড়বে না।

 

সূত্র: আরটিএন

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন