Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

অনুপ্রবেশ নিয়ে ঝামেলা চললেও মিয়ানমার থেকে সাগর পথে আসছে কোরবানীর পশু

কক্সবাজার প্রতিনিধি:

বাংলাদেশ মিয়ানমার সীমান্তে রোহিঙ্গা অনুপ্রবেশ নিয়ে ঝামেলা চললেও ঠিকই মিয়ানমার থেকে সাগরপথে বাংলাদেশে আসছে কোরবানীর পশু। কক্সবাজারের সীমান্ত উপজেলা টেকনাফের শাহপরীরদ্বীপ জেটিঘাট দিয়ে করিডোরে আসছে এসব পশু। প্রতিদিন সাগর-নদী পাঁড়ি দিয়ে শত শত গরু, মহিষ আসছে ট্রলারে করে। আর সেখান থেকেই রাজধানী ঢাকা সহ চলে যাচ্ছে দেশের নানা প্রান্তে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, মিয়ানমার থেকে কক্সবাজারের টেকনাফের শাহপরীরদ্বীপ করিডোর দিয়ে আসছে কোরবানীর পশু। প্রতিদিন শত শত গরু, মহিষ ও ছাগল নিয়ে জেটি ঘাটে ভিড়ছে কোরবানীর পশু ভর্তি ট্রলার। এ কারণে রাজধানী ঢাকা সহ দেশের বিভিন্ন স্থান থেকে বেপারীরা গরু-মহিষ ক্রয় করতে আসছে শাহপরীরদ্বীপের করিডোরে। কোরবানীর আগেই সরবরাহ করতে ট্রাকে করে নিয়ে যাচ্ছে দেশের নানা প্রান্তে।

তবে গত বছরের চেয়ে এই বছর মিয়ানমারের পশুর দাম অনেকটা কম হলেও রাজস্ব আয় হচ্ছে বেশী। অপরদিকে দেশের বিভিন্ন স্থান থেকে আসা গরু ব্যবসায়ীদের সার্বিক নিরাপত্তার ব্যবস্থা জোরদার করা হয়েছে বলে জানান, আমদানিকারকরা। তারা আরো জনান, মিয়ানমার থেকে পশু আমদানি দিন দিন বাড়ছে এবং আবহাওয়া ভাল থাকলে আগামীতে আরো বেশী কোরবানীর পশু আসার সম্ভাবনার রয়েছে।

মিয়ানমারের পশুর দাম স্বাভাবিক থাকায় এই বছর বেশী পরিমাণ কোরবানীর পশু ক্রয় করতে দেশের বিভিন্ন স্থান থেকে এসেছেন এই বেপারীরা।

শাহপরীরদ্বীপ করিডোরে আগত গরু ব্যবসায়ীদের সার্বিক নিরাপত্তা দিতে পুলিশ সবসময় তৎপর বলে জানিয়েছেন টেকনাফ থানার (ওসি) মো: মাঈন উদ্দিন।

চলতি বছরের জুলাই-আগস্ট মাসে টেকনাফের শাহপরীরদ্বীপ করিডোর দিয়ে সাড়ে ৮ হাজার কোরবানীর পশু আমদানি হয়েছে। এতে ৪২ লাখ ৫৫ হাজার ৬শত টাকা রাজস্ব আদায় হয়ে বলে জানান, টেকনাফ স্থলবন্দরের রাজস্ব শাখার কর্মকর্তা এএসএম মোশারফ হোসেন।

উল্লেখ্য, গত ২০১৬-২০১৭ অর্থ বছরে জুলাই-আগস্ট মাসে মিয়ানমার থেকে গরু-মহিষ এসেছে ৩হাজার ৯২৭টি। এতে রাজস্ব আদায় হয়েছে ১৯ লাখ সাড়ে ৬৩হাজার টাকা। অপরদিকে, ২০১৭-২০১৮ চলতি অর্থবছরে সাড়ে ৮ হাজার গরু-মহিষ ও ছাগল আমদানি করা হয়েছে। যা ২৩ আগষ্ট পর্যন্ত রাজস্ব আদায় করা হয়েছে ৪২ লাখ ৫৫ হাজার ৬শ টাকা। যা গত বছরের চেয়ে দ্বিগুন বেশী। ঈদের পুর্বে মিয়ানমার থেকে আরো কোরবানীর পশু আমদানির সম্ভাবনা রয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন