অদম্য শিক্ষায় বিরল দৃষ্টান্ত কুতুবদিয়ার আইএসসি মাস্টার নজরুল ইসলাম

nazrul-copy

কুতুবদিয়া প্রতিনিধি:

লেখা-পড়ায় কোন বয়স নেই, বাঁধা নেই -এমন অদম্য শিক্ষার বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন কক্সবাজার জেলার সাগর কন্যা কুতুবদিয়ার ধুরুং আদর্শ উচ্চ বিদ্যালয়ের অবসর প্রাপ্ত শিক্ষক মো. নজরুল ইসলাম। তিনি দ্বীপ জুড়ে আইএসসি মাস্টার হিসেবেই বেশি পরিচিত লাভ করেছেন।  তিনি আইএসসি পাশ করে ধুরুং আদর্শ উচ্চ বিদ্যালয়ে বিজ্ঞানের শিক্ষক হিসেবে যোগদান করেছিলেন বলেই হয়তো তার এই পরিচিতি। বিষ্ময়ের ব্যাপার যে তিনি চাকুরীর শেষ জীবনে এসে দীর্ঘ ৩২-৩৪ বছর পর ব্যাচেলর ও মাষ্টার্স ডিগ্রী অর্জন করলেও তিনি আইএসসি মাস্টার নামেই পরিচিত এখনও। শুধু তাই নয়, তিনি তার বড় মেয়ের সাথে একই সালে বিএ পাশ করেন।

মহান এই শিক্ষকের অতীত, শিক্ষা অদম্য চেষ্টার খানিকটা তুলে ধরার চেষ্টা করছি। মাষ্টার নজরুল ইসলাম কুতুবদিয়ার উত্তর ধুরুং ইউনিয়নের বকশালী সিকদার পাড়ায় সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৪২ সালে (সনদ অনুযায়ী) জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম মকবুল আলী সিকদার। মাস্টার নজরুল ইসলাম প্রাইমারি শিক্ষা লাভ করেন উত্তর ধুরুং ইউনিয়নে তৎকালিন ছমদিয়া মক্তব ( ৪র্থ শ্রেণি পর্যন্ত) থেকে।

১৯৫৭ সালে ধুরুং আদর্শ উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে এসএসসি এবং ১৯৬২ সালে চট্টগ্রাম কলেজ থেকে বিজ্ঞান বিভাগে উচ্চ মাধ্যমিক পাশ করেন। একই বছরের (১৯৬২) সেপ্টেম্বর মাসে তিনি বিজ্ঞানের শিক্ষক হিসেবে ধুরুং হাই স্কুলে যোগদান করেন। এ সময় প্রিন্সিপাল সিরাজুল ইসলাম (মরহুম) ধুরুং হাই স্কুলে প্রধান শিক্ষকের দায়িত্বে ছিলেন। সফলতার সাথে বিদ্যালয়ে কর্মজীবনের শেষে চট্টগ্রাম কলেজ থেকে ১৯৯৪ সালে বিএ (প্রাইভেট) পাশ করেন। আশ্চর্যজনক হলেও সত্যি যে, একই সালে তার বড় মেয়ে তাহমিনা বিএ পাশ করেন। বাবা-মেয়ে একই সাথে বিএ পাশ করায় হাস্যকর মনে হলেও অদম্য শিক্ষায় এটা এক বিপ্লব । ১৯৯৫-৯৬ সালে টিটাগং টিচার ট্রেনিং কলেজ থেকে বিএড সম্পন্ন করেন। ১৯৯৬-৯৭ সেশনে চট্টগ্রাম বিশ্ব বিদ্যালয় থেকে এমএ পাশ করেন। এর পাঁচ বছর পর ১৫ ফেব্রুয়ারি ২০০২ সালে দীর্ঘ জীবনের শিক্ষা দান শেষে তিনি অবসর নেন।

বর্তমান শিক্ষার ধরন সম্পর্কে মাস্টার নজরুল ইসলাম বলেন, তখন আর এখন আকাশ-পাতাল পার্থক্য বলে মনে করেন তিনি। সে সময়ে ছাত্র-ছাত্রীদের কোন প্রাইভেট পড়ার প্রয়োজন হয়নি বলে তিনি দাবি করেন। অসংখ্য মেধাবী, উচ্চ শিক্ষায় দ্বীক্ষিত নামী-দামি প্রকৌশলী, সরকারি উচ্চ পর্যায়ে আশীন ব্যক্তি সহ নানা পেশায় দক্ষ কারিগর তৈরি করেছেন এ মহান শিক্ষক। ব্যক্তি জীবনে স্ত্রী সহ ৫ সন্তান তাহমিনা,শাহীন ফরহাদ, শাহী ইমরান, তাহসিনা ও হায়াতুল ইসলাম নানু সহ পরিবারের অন্যান্য সদস্যদের নিয়ে বেশ ভালই আছেন বলে জানান। তবে স্বল্প মাত্রায় ডায়াবেটিস রোগে ভূগছেন বলেও জানান তিনি। অবসরে ইসলামি বই-পত্র, কুরআন পড়ে সময় পার করছেন তিনি।

ধুরুং হাই স্কুলের বর্তমান প্রধান শিক্ষক (আইএসসি মাস্টারের ছাত্র) মোর্শেদুল আলম মাষ্টার নজরুল ইসলাম সম্পর্কে বলেন, অবসরপ্রাপ্ত শিক্ষক নজরুল ইসলামের মতো গুনী অদম্য শিক্ষানুরাগী এখন বিরল। তবে তৎসময়ে তিনি যথাযথ মূল্যায়ন পাননি বলে দু:খ প্রকাশ করে বলেন, গুনী এ শিক্ষককে তিনি আগামী এসএসসি পরীক্ষার্থীদের বিদায় উপলক্ষে সম্মাননা প্রদানের আশা ব্যক্ত করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন