২৬ মে তিন পার্বত্য জেলায় হরতাল পালনের আহ্বান


হরতাল

স্টাফ রিপোর্টার:

পার্বত্যাঞ্চল থেকে সেনাবাহিনী প্রত্যাহার না করা ও শান্তি চুক্তি বাতিলের দাবিতে আগামী ২৬মে বৃহস্পতিবার তিন পার্বত্য জেলা রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানে সকাল-সন্ধ্যা হরতালের ডাক দিয়েছে পার্বত্য চট্টগ্রাম বাঙালী ছাত্র পরিষদ ও পার্বত্য নাগরিক পরিষদের নেতাকর্মীরা।

পার্বত্য নাগরিক পরিষদের চেয়ারম্যান ও পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের কেন্দ্রীয় উপদেষ্টা মন্ডলীর সভাপতি ইঞ্জিনিয়ার আলকাছ আল মামুন ভুঁইয়া জানান, সরকার ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির মধ্যে পার্বত্য চুক্তি স্বাক্ষরের পর পার্বত্যাঞ্চলে অনেক কিছুর পরির্বতন হয়েছে।

কিন্তু পাহাড়ে অপহরণ, মুক্তিপণ, গুম, চাঁদাবাজি, খুন, ধর্ষণ ও টোকেন বাণিজ্য বন্ধ হয়নি। সাবেক শান্তি বাহিনীর নেতাকর্মী ও সদস্যরা শুধুমাত্র সরকারের সুযোগ সুবিধা ভোগ করে যাচ্ছেন কিন্তু পাহাড়ে শান্তি প্রতিষ্ঠায় চুক্তি বাস্তবায়নে জেএসএস নেতারা কোনো প্রকার ভূমিকা রাখেননি।

তারা আবার বিভিন্ন নামধারী সন্ত্রাসী গ্রুপের নামে স্থানীয় সুবিধাবঞ্চিত পাহাড়ের মানুষগুলোর কাছ থেকে চাঁদাবাজি করে যাচ্ছে। তাদের অবৈধ অস্ত্রের ভয়ে পাহাড়ের মানুষ নিরাপত্তাহীন। চুক্তির পরও পাহাড়ে শান্তি ফিরে আসেনি, তাই পাহাড়ের মানুষ শান্তি চুক্তি চায় না।

তিনি আরও বলেন, পার্বত্যাঞ্চলের পরিবেশ-পরিস্থিতি বিবেচনা করে সেনা ক্যাম্প বৃদ্ধি করা প্রয়োজন। কারণ একমাত্র সেনা প্রশাসন পারে এসব সন্ত্রাসীদের অবৈধ অস্ত্রবাজি বন্ধ করতে। তাই অবিলম্বে পার্বত্যাঞ্চল থেকে সেনাবাহিনী প্রত্যাহার না করা ও শান্তি চুক্তি বাতিলের দাবিতে এ হরতালের ডাক দেওয়া হয়েছে।

তবে সকল রোগীবাহী অ্যাম্বুলেন্স, ঔষধ সরবরাহ গাড়ি এবং খাবারের দোকান হরতালের আওতামুক্ত থাকবে।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *