২০৩০ সালের মধ্যে রেলওয়ের আওতায় আসছে পার্বত্য তিন জেলা


নিজস্ব প্রতিনিধি:

২০৩০ সাল নাগাদ দেশের পার্বত্য অঞ্চলের তিন জেলা রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আনা হবে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক। মঙ্গলবার(২১ নভেম্বর) তিনি সরকারি দলের সদস্য মোরশেদ আলমের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান।

মজিবুল হক বলেন, বর্তমানে দেশের ৪৪টি জেলা রেলওয়ে নেটওয়ার্কের আওতাভুক্ত। ২০২২ সাল নাগাদ দেশের আরও ৯টি জেলা রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আনা হবে। জেলাগুলো হচ্ছে, মুন্সিগঞ্জ, মাদারীপুর, শরীয়তপুর, নড়াইল, মেহেরপুর, সাতক্ষীরা, বরিশাল, বান্দরবান ও কক্সবাজার। পর্যায়ক্রমে অন্যান্য জেলাগুলোকেও নেটওয়ার্কের আওতায় আনা হবে।

তিনি বলেন, বাংলাদেশ রেলওয়ে নেটওয়ার্ক সম্প্রসারণ, গুরুত্বপূর্ণ রেলওয়ে করিডর ডাবল লাইনে উন্নীতকরণ, বিদ্যমান রেলপথের মানোন্নয়ন, রোলিং স্টক সমস্যা দূরীকরণ, জনবলের দক্ষতা বৃদ্ধি এবং রেলওয়ের আয় বৃদ্ধি তথা বাংলাদেশ রেলওয়ের সার্বিক উন্নয়নের জন্য ২০১০ সালের জুলাই থেকে ২০৩০ সালের জুন পর্যন্ত ২০ বছরে বাস্তবায়নের জন্য রেলওয়ে মহাপরিকল্পনা সরকার অনুমোদন করেছে।

এ মহাপরিকল্পনা বাস্তবায়নের পর শেরপুর, ঝালকাঠি, রাঙ্গামাটি, খাগড়াছড়ি, পটুয়াখালী, বরগুনা ও মাগুরা এ ৭টি জেলা রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আসবে বলে জানান রেলমন্ত্রী।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *