parbattanews bangladesh

স্বরাষ্ট্রমন্ত্রী মিয়ানমার যাচ্ছেন কাল

নিজস্ব প্রতিনিধি:

রোহিঙ্গা সংকট সমাধানের বিষয়ে আলোচনা করতে আগামীকাল সোমবার মিয়ানমার যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। বেলা পৌনে একটার দিকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে মিয়ানমারের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন তিনি।

জানাযায়, রোহিঙ্গা সংকট সমাধানের বিষয়ে আলোচনা করতে যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে ১২ সদস্যের একটি প্রতিনিধি দল। প্রতিনিধিদলে মন্ত্রী ছাড়াও থাকবেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ২ সচিব, একজন যুগ্ম সচিব, একজন উপসচিব। প্রতিনিধি দলের অন্যান্য সদস্যদের মধ্যে বিজিবি, পুলিশ ও অন্যান্য সংস্থার প্রতিনিধিও আছেন।

সূত্র জানায়, স্বরাষ্ট্রমন্ত্রীর সফরের বিষয়ে মিয়ানমার চুপ থাকলেও হুট করে সফরসূচি পাঠিয়েছে। সোমবার(২৩ অক্টোবর) দুপুরে ১৪ সদস্যের প্রতিনিধিদল নিয়ে মিয়ানমার সফরে যাবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। সেখানে দুই দেশের সিনিয়র কর্মকর্তাদের মধ্যে বৈঠক হবে। এসব বৈঠকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা নাগরিকদের ফেরত নেয়া, তাদের ওপর নির্যাতন বন্ধ করা, তাদের নিজ ভিটায় ফেরত নেয়ার বিষয়গুলোর ওপরই গুরুত্ব বাংলাদেশের। এ ছাড়া দুটি চুক্তি স্বাক্ষর হবে। একটি হবে জয়েন্ট ওয়ার্কিং সংক্রান্ত আর অন্যটি সীমান্তে দুই দেশের সীমান্ত রক্ষীদের যৌথ টহল বিষয়ক।

সূত্র মতে, প্রতিনিধিদল প্রথমে বিমানযোগে ইয়াঙ্গুনে যাবে। বিকেল ৫টার দিকে সেখানে পৌঁছানোর পর বিমানযোগে নেপিডো যাবেন প্রতিনিধিরা। রাতে তাঁরা নেপিডোতে অবস্থান করে পরদিন মঙ্গলবার সকালে মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক হবে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর। এর পর সেখান থেকে তারা আবার ইয়াঙ্গুন হয়ে ২৫ অক্টোবর দেশে ফিরবেন।

উল্লেখ্য, গত ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে কয়েকটি পুলিশি চেকপোস্টে হামলার জের ধরে দেশটিতে রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযানে নামে দেশটির সেনাবাহিনী। অভিযানের নামে শত শত রোহিঙ্গাকে হত্যা করে সেনাবাহিনী ও রাখাইন সন্ত্রাসীরা। এছাড়া পুড়িয়ে দেয়া হয় রোহিঙ্গাদের শত শত বাড়ি। নির্যাতন থেকে বাঁচতে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।