parbattanews bangladesh

সু চিকে বলব, ভণ্ডামিতে কাজ হবে না: কানাডীয় বিশেষ দূত

পার্বত্যনিউজ ডেস্ক:

রোহিঙ্গা সংকট আড়ালের চেষ্টার নিন্দা জানিয়ে বাংলাদেশ সফররত কানাডীয় কূটনীতিক বব রে বলেছেন, ভণ্ডামি করে কোনও কাজ হবে না। সু চিকে এ ব্যাপারে সতর্ক করবেন বলেও জানিয়েছেন তিনি। কানাডার সংবাদমাধ্যম সিটিভি-কে দেওয়া সাক্ষাৎকারে নিজের এই অবস্থানের কথা জানান রে।

কক্সবাজারের শরণার্থী শিবিরে কর্মরত আন্তর্জাতিক সহায়তা সংস্থার প্রতিনিধিদের সঙ্গে মিলে শনিবার ঘুরে ঘুরে বিপন্ন রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন বব রে। ক্যামেরা আর কর্মীদের উপস্থিতি ছাড়াই শিবিরে আশ্রিত বাংলাদেশে পালিয়ে আসা ১২জন রোহিঙ্গা নারীর সঙ্গে কথা বলেছেন তিনি। ওই নারীরা বব রে-কে যৌন নিপীড়ন, বিমান হামলা, শিরশ্ছেদ এবং শিশুদের ওপর চাপাতি নিয়ে হামলাসহ বিভিন্ন ভয়াবহ সহিংসতাসহ বহুমাত্রিক বিপন্নতার আখ্যান শুনিয়েছে।

রোহিঙ্গা শিবির পরিদর্শন শেষে বব রে বলেন, ‘যা ঘটেছে তাতে লোকজন অনেক বেশি আতঙ্কগ্রস্ত ও আঘাতে বিপর্যস্ত হয়ে পড়েছে। আমি বলতে পারি এগুলো অকল্পনীয় ঘটনা। কিন্তু দুর্ভাগ্যজনক ব্যাপার হলো, আমরা যে বিশ্বে বাস করছি সেখানে এগুলো এখন স্বাভাবিক হয়ে পড়েছে।’
সোমবার বব রে ছুটে যাবেন মিয়ানমারে।  সিটিভিকে তিনি বলেছেন, মিয়ানমারে গিয়ে সু চির সঙ্গে তিনি ঘটনা আড়ালের অপচেষ্টা নিয়ে কথা বলবেন।‘আমি তাকে বলব, কিছুই ঘটেনি এমন ভণ্ডামি কোনও কাজে আসবে না। একে দুই পক্ষের লড়াই হিসেবে প্রমাণের চেষ্টা করেও লাভ হবে না।’ ওই প্রচেষ্টাকে ‘বাজে’ প্রচেষ্টা আখ্যা দিয়েছেন রে।

সিটিভি জানিয়েছে, কক্সবাজারে রোহিঙ্গাদের মুখ থেকে তিনি যা শুনেছেন, নিজের চোখে শরণার্থী শিবিরে তাদের যে বিপন্নতা দেখেছেন; সেগুলো নিয়েই তিনি কথা বলবেন মিয়ানমারের সেনা কর্মকর্তাদের সাথে। রোহিঙ্গাদের বর্ণিত  নিপীড়নের ঘটনাগুলো কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর কাছে উপস্থাপন করবেন তিনি।

 

সূত্র: বাংলা ট্রিবিউন