সুস্বাদু খাবার রান্না করার কৌশল শেখাতে দিঘীনালায় রান্না বিষয়ক প্রশিক্ষণ


Dighinala picture 24-08-2016 copy

দিঘীনালা প্রতিনিধি:

খাগড়াছড়ি জেলার দিঘীনালায় শুরু হয়েছে নারীদের রান্নাকরণ বিষয়ক প্রশিক্ষণ। কর্মসংস্থান ও আত্মকর্মসংস্থান জোরদারকরণ প্রকল্পের আওতায় প্রশিক্ষণের আয়োজন করে উপজেলা যুব উন্নয়ন কার্যালয়। ২১ দিনব্যাপী এ প্রশিক্ষণে উপজেলার ৪০জন নারীদের এ প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

বুধবার সকালে উপজেলার মিলনপুর গ্রামের মুকুন্দ চাকমার বাড়ি গিয়ে দেখা যায়, একটি ঘরে হাতে-কলমে দেয়া হচ্ছে এ প্রশিক্ষণ। প্রশিক্ষক গ্যাসের চুলার হাঁড়িতে একে একে দেয়া হচ্ছে বিভিন্ন প্রকার মসলা। তারপর হাঁড়িতে দেয়া হয় চিংড়ি মাছ। ততক্ষণে রান্না করা মসলার সুগন্ধ চারদিকে ম ম করছে। এর মধ্যে একজন উত্তরে বললেন, আজ তৈরী হচ্ছে ‘চিংড়ি মাছের মালাইকারী’। এ সয়ম উপজেলার বিভিন্ন এলাকা থেকে প্রশিক্ষণ কাজ পরিচালনা করছেন, খাগড়াছড়ির জাতীয় মহিলা সংস্থার প্রশিক্ষক সুমিতা চাকমা।

রান্নার উপর প্রশিক্ষণ নিতে আসা উপজেলার থানা পাড়া গ্রামের হাজেরা বেগম জানান, সারা জীবন রান্না করেছি। কিন্তু আরো একটু ভালো মানের রান্না করার জন্যই এ প্রশিক্ষণ নিচ্ছি। এ প্রশিক্ষণ আমার সাংসারিক জীবনে ভালো কাজে আসবে।

রান্নাকরণ বিষয়ক প্রশিক্ষণের প্রশিক্ষণ কর্মকর্তা এবং খাগড়াছড়ির জাতীয় মহিলা সংস্থার প্রশিক্ষক সুমিতা চাকমা জানান, প্রশিক্ষণে অংশ নেয়া সবাই ভালো রান্না করতে পারে। সুস্বাদু খাবার রান্না করার কৌশল সবার জানা দরকার, সে সর্ম্পকেই এখানে হাতে-কলমে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। ইতিমধ্যে তাদের সবজি রোল, মাংস রোল, কলা চিপস তৈরী করা সম্পর্কে হাতে কলমে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এগুলো তারা নিজেরাই এখন করতে পারে।

উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা বিপেন্দু চাকমা জানান, যুব উন্নয়ন কার্যালয়ের মাধ্যমে এ রান্নাকরণের হাতে-কলমে প্রশিক্ষণ নিয়ে এ অভিজ্ঞতা নিজেদের সাংসারিক কাজে লাগাতে পারবে আবার অনেকের আত্মকর্মসংস্থানের ব্যবস্থাও হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *