parbattanews bangladesh

সুপার জ্যোতি চাকমার বিরুদ্ধে দায়িত্ব হস্তান্তরে তাল বাহনার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি:

সাময়িক বরখাস্তের ১৫দিন পার হয়ে গেলেও এখনো দায়িত্ব হস্তান্তর করেননি খাগড়াছড়ি জেলার লক্ষ্মীছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান সুপার জ্যোতি চাকমা। তবে তিনি অফিস করা থেকে বিরত থাকলেও দায়িত্ব হস্তান্তরে নানা তাল বাহনা করে যাওয়ার কারণে লক্ষ্মীছড়ি উপজেলার উন্নয়ন কর্মকাণ্ড ব্যাহত হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

সুপার জ্যোতি চাকমা ৪র্থ উপজেলা পরিষদ নির্বাচনে পাহাড়ের আঞ্চলিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট এর (ইউপিডিএফ) সমর্থন নিয়ে লক্ষ্মীছড়ি উপজেলার চেয়ারম্যান নির্বাচিত হন। চলতি বছর ১লা জানুয়ারি মধ্য রাতে যৌথবাহিনী অভিযান চালিয়ে ১টি বিদেশী  পিস্তল, ১টি ম্যাগজিন ও ৫ রাউন্ড তাজা গুলিসহ সুপার জ্যোতি চাকমাকে তার সরকারি নিজ বাসভবন থেকে আটক করে।

অস্ত্র আইনের মামলায় লক্ষ্মীছড়ি উপজেলা চেয়ারম্যান সুপার জ্যোতি চাকমার বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হলে গত ২৩ মে উপজেলা পরিষদ আইন ১৯৯৮, উপজেলা পরিষদ (সংশোধন) আইন ২০১১ ধারা (সংশোধিত) এর ১৩খ (১) ধারা অনুসারে সুপার জ্যোতি চাকমাকে সাময়িক বরখাস্তের আদেশ দেয়া হয়। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব লুৎফুন নাহার ২৩ মে স্বাক্ষরিত ৪৬.০৪৫.০২৭.০৮.১১৭.১১৭.২০১৭-৬৬৯ স্মারকমূলে প্রেরিত এক পত্রে এ তথ্য জানা যায়। বরখাস্তের প্রজ্ঞাপনে বলা হয় লক্ষ্মীছড়ি থানার মামলা নং-১, তারিখ-০২.০১.২০১৭ (ঝচখ ১৩/১৭, জি.আর ০১/১৭) এর অভিযোগপত্র আদালতে গৃহীত  হওয়ায় তার দ্বারা উপজেলা পরিষদের ক্ষমতা প্রয়োগ জনস্বার্থের পরিপন্থী মর্মে সরকার মনে করে বলে পত্রে উল্লেখ করা হয়। বিধি মোতাবেক বরখাস্তের ৩দিনের মধ্যে দায়িত্ব বুঝিয়ে দেয়ার নিয়ম রয়েছে। অন্যথায় ৪র্থ দিন থেকে প্যানেল চেয়ারম্যান-১ অফিসিয়াল যাবতীয় কাজ সম্পাদন করতে কোনো বাঁধা থাকে না।

এদিকে সাময়িকভাবে বরখাস্তের ১৫দিন পার হলে দায়িত্ব হস্তান্তর না করায় জনমনে নানা প্রশ্ন দেখা দিয়েছে। এ বিষয়ে সাময়িক বরখাস্ত উপজেলা চেয়ারম্যান সুপার জ্যোতি চাকমার সাথে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি। উপজেলার প্যানেল চেয়ারম্যান (ভাইস চেয়ারম্যান) অংগ্যপ্র মারমার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, সোমবার দায়িত্ব হস্তান্তরের কথা থাকলেও সুপার জ্যোতি চাকমা পরিষদে যাননি।

সোমবার দুপুরে সোয়া ২টায় লক্ষ্মীছড়ি উপজেলা নির্বাহী অফিসার জাহিদ ইকবালের সাথে কথা হয় পার্বত্যনিউজ প্রতিবেদকের।  তিনি  জানান, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ও বিভিন্ন জাতীয়, আঞ্চলিক ও অনলাইন পত্রিকায় উপজেলার চেয়ারম্যানকে বরখাস্তের খবরটি দেখেছেন। তবে অফিসিয়ালি এখনো পাননি। তবে তিনি স্বীকার করেন, বিধি মতে বরখাস্তের তিন দিনের মধ্যে দায়িত্ব বুঝিয়ে দেওয়ার বিধান রয়েছে। অন্যথায় ৪র্থ দিনে প্যানেল চেয়ারম্যান দায়িত্ব বুঝে নিয়েছেন মর্মে গন্য হবে এবং পরবর্তিতে আদেশে আর্থিক ক্ষমতা দেয়ার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে একটি পত্র প্রেরণ করতে হবে।

অন্যদিকে, দিকে লক্ষ্মীছড়ি উপজেলা পরিষদের অফিস সহকারী জুকেশ বিন্দু চাকমা বলেন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ওয়েব-সাইড থেকে বরখাস্তের প্রজ্ঞাপন ডাউনলোড করে চেয়ারম্যান সুপার জ্যোতি চাকমাকে দেখানো হয়েছে।