সুন্দর পৃথিবী ও সুষ্ঠু জীবনের জন্য পরিবেশের সুরক্ষা নিশ্চিত করতে হবে


Chakaria Picture 13-02-17
চকরিয়া প্রতিনিধি:
কক্সবাজারের চকরিয়ায় ‘‘বন বাঁচাই, পরিবেশ বাঁচাই’’ এ স্লোগানকে সামনে রেখে সোমবার সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে ফাঁসিয়াখালী বন্যপ্রাণী অভয়ারণ্য ও মেদাকচ্ছপিয়া জাতীয় উদ্যান এর সহ-ব্যবস্থাপনা কাউন্সিল ও কমিটি পুনঃগঠন সভা অনুষ্ঠিত হয়েছে।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাহেদুল ইসলামের সভাপতিত্বে ও উপজেলা ক্রেল প্রকল্পের সাইট অফিসার আব্দুল কাইয়ুমের উপস্থাপনায় অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় বনকর্মকর্তা মো. কেরামত আলী মল্লিক। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. দিদারুল আলম, সহকারী বনসংরক্ষক মোহাম্মদ ইউসুফ, ফাঁসিয়াখালী বন্যপ্রাণী অভয়ারণ্য সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি অধ্যক্ষ ফরিদ উদ্দিন চৌধুরী, সদস্য সচিব ও রেঞ্জ কর্মকর্তা এবিএম জসিম উদ্দিন ও মেধাকচ্ছপিয়া জাতীয় উদ্যান সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি এস এম আবুল হোসেন এবং সদস্য সচিব ও রেঞ্জ কর্মকর্তা কাজী মোকাম্মেল কবির, ক্রেল প্রকল্পের আঞ্চলিক সমন্বয়কারী আলম খান, গ্রান্ট্স কর্মকর্তা হেলাল প্রমুখ।

অনুষ্ঠানের শেষ অংশে ফাঁসিয়াখালী বন্যপ্রাণী অভয়ারণ্য ও মেদাকচ্ছপিয়া জাতীয় উদ্যান এর সহ-ব্যবস্থাপনা কাউন্সিল ও কমিটি পুনঃগঠনে আগামী ২০১৭-২০১৯ সালের জন্য (দুই বছর মেয়াদ) পূর্বের কমিটির নাম পুনরায় প্রস্তাব করলে সকলের সম্মতিক্রমে তা গৃহীত হয়। মেধাকচ্ছপিয়া জাতীয় উদ্যান সহ-ব্যবস্থাপনা কমিটির কোষাধ্যক্ষ আনোয়ারা বেগম শারীরিকভাবে অসুস্থ থাকায় তার স্থলে খুটাখালীর ইউপি সদস্য রাজিয়া বেগমকে বিনা প্রতিদন্ধীতায় নির্বাচিত ঘোষণা করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি বিভাগীয় বনকর্মকর্তা মো. কেরামত আলী মল্লিক বলেন, বনাঞ্চল ও জীববৈচিত্র্য বাঁচলে পৃথিবীতে মানুষ বাঁচবে। বনাঞ্চল এবং জীববৈচিত্র্য মানুষের জীবনের সাথে অঙ্গাঅঙ্গিভাবে জড়িত এবং এটি একটি অবিচ্ছিদ্য অংশ। তাই সুন্দর প্রথিবী ও সুষ্ঠ জীবনের স্বার্থে অবশ্যই সকলকে পরিবেশের সুরক্ষা নিশ্চিত করতে হবে। পরিবেশের ভারসাম্য বির্নিমানের অন্যতম রক্ষাকবজ দেশের বনজ সম্পদ ও জীববৈচিত্র্য রক্ষায় সকলকে যার যার অবস্থান থেকে কাজ করার আহবান জানান।

অনুষ্ঠানে উপজেলা সহকারী কমিশনার মো. দিদারুল আলম বলেন, দেশের ২৫% বনভ’মির মধ্যে আজ মাত্র ১০-১২% বিদ্যমান। অবশিষ্ট বনভূমি নানাভাবে বেহাত হয়েছে। এ থেকে পরিত্রান পেতে সহ-ব্যবস্থাপনা কমিটি যথাযথ দায়িত্ব পালন করবে। অনুষ্ঠান ১৫ জন সিপিজি (যৌথ টহল দলের) সদস্যদের হাতে বনাঞ্চল রক্ষার কাজে অবদান রাখার জন্য এডওয়ার্ড দেওয়াকে একটি ভাল দৃষ্টান্ত বলে উল্লেখ করেন তিনি। অনুষ্ঠানে তিনি ক্রেল প্রকল্পের বন নির্ভরশীল মানুষদের বিকল্প জীবিকায়ন ও বনায়ন সহ কাউন্সিল সভায় সার্বিক সহযোগিতার জন্য আন্তরিক ধন্যবাদ জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *