সাজেক সড়কে দুর্ঘটনা রোধে সেচ্ছাশ্রমে দু-পাশের ঝোপঝাড় পরিষ্কার


সাজেক প্রতিনিধি:

মেঘ-পাহাড়ের মিতালি দেখতে প্রতিদিন ছুটে আসেন হাজারও পর্যটক আর আঁকাবাঁকা পাহাড়ি পথ ধরে পৌঁছাতে হয় দার্জিলিংখ্যাত সাজেকে। তবে গত কয়েকমাস ধরে এ সড়কের বুকে হিম ধরানো নতুন আতঙ্ক হিসেবে দেখা দিয়েছিল সড়কের দু-পাশে থাকা ঝোপঝাড়। অতিরিক্ত ঝোপঝাড়ের ফলে বিগত বছর ছোট বড় মিলে বাঘাইহাট-সাজেক সড়কে ৮৮টি সড়ক দুর্ঘটনা ঘটে।

দুর্ঘটনা রোধে নিরাপত্তাবাহিনীর বাঘাইহাট জোনের উদ্যোগে ও স্থানীয়দের সেচ্ছাশ্রমে শনিবার(২০জানুয়ারি) সকাল ৮টা থেকে প্রথমে মাচালং থেকে সাজেক রুইলুই পর্যন্ত ১৭কি.মি রাস্তার ঝোপঝাড় কাটা শুরু হয়। এসময় ২৪জন স্থানীয় নারী পুরুষ ও নিরাপত্তাবাহিনীর সদস্যরা ঝোপঝাড় পরিষ্কারে অংশ নেয়।

ঝোপঝাড় পরিষ্কারে সেচ্ছায় অংশগ্রহণকারী জিমিত চাকমা বলেন, সাজেক সড়কের দুপাশে জঙ্গল বেড়ে যাওয়ায় সড়কে সবসময় একটা না একটা দুর্ঘটনা ঘটছে। এতে পর্যটনগামী গাড়ি দুর্ঘটনার কবলে পড়ছে। পাশাপাশি স্থানীয়দের মাঝে বিশেষ করে বৃদ্ধ ও শিশুরা রাস্তায় চলাচলের সময় দুর্ঘটনার কবলে পড়ছে। আর তাই আমরা স্থানীয়রা নিরাপত্তাবাহিনী জোনের উদ্যোগে দুর্ঘটনা রোধ করতে ঝোপঝাড় পরিষ্কার করতে সেচ্ছাশ্রমে অংশগ্রহণ করি।

এবিষয়ে নিরাপত্তাবাহিনীর বাঘাইহাট জোন সূত্রে জানাযায়, নিরাপত্তাবাহিনী সবসময় যেকোন দুর্ঘটনা রোধে দুর্গতদের সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে। তারই ধারাবাহিকতায় এ দুর্ঘটনা প্রবন মাচালং-সাজেক ১৭কি.মি রাস্তা দুর্ঘটনা প্রতিরোধে জনসচেতনতা ও যোগাযোগ ব্যবস্থা উন্নয়নের লক্ষে বাঘাইহাট জোনের প্রত্যক্ষ তত্ত্বাবধানে সাজেক উন্নয়ন ফোরাম ও এলাকার স্থানীয়দের একত্রিত করে রাস্তার দুপাশে আচ্ছাদিত ঘনজঙ্গল পরিষ্কার করার কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *