সাংগ্রাই আর বৈসু’র উন্মাদনায় পানছড়ি


Sangrai Pic ! copy

নিজস্ব প্রতিবেদক, পানছড়ি:

সাংগ্রাই, আক্যে ও আতাদা এ তিন দিনের উৎসবের উন্মাদনায় মাতোয়ারা হয়ে উঠেছে পানছড়ি মারমা সম্প্রদায়। অপরদিকে হারিবসু, বিসুমা ও বিসুকাতালে মাতোয়ারা ত্রিপুরা সম্প্রদায়। এ উপলক্ষে বৃহস্পতিবার সাত সকাল থেকেই মারমা ও ত্রিপুরা সম্প্রদায়ের তরুণ-তরুণীরা পাহাড়ের ঐতিহ্যবাহী বাহন চান্দের গাড়িতে চড়ে বেড়াচ্ছে এ পাড়া থেকে ও পাড়া।

এ সময় মারমা সম্প্রদায়ের বাহারি পোশাক, দু’গালে চন্দনের মাঝে লাল সিঁদুরের ফোঁটায় সেজেছে তারা অপরুপ সাজে। আবাল-বৃদ্ধ-বনিতাদের মন-মাতানো নাচ ও ব্যান্ড পার্টির মধুর ধ্বনি, গ্রাম্য রাখাল, তীরন্দাজসহ নানাবিধ সাজসজ্জা পুরো পানছড়িকে করে তুলেছে মুখরিত। উৎসবের আমেজ ছড়িয়ে দিতে চান্দের গাড়িতে বাদুর ঝোলার দৃশ্য ও বাঁশির ফোঁ-ফাঁ শব্দ উপভোগ করতে রাস্তায় দু’পাশে জমে উঠে উৎসুক জনতার স্রোতে।

Sangrai Pic copy

এ উপলক্ষে পানছড়ি আদি ত্রিপুরা পাড়ার আয়োজনে সুরেশ কুমার ত্রিপুরা, কালোমনি ত্রিপুরা, হীরামতি বড়ুয়া, ও শরৎ কুমার ত্রিপুরার নেতৃত্বে বৈসুর এক বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

অপরদিকে পানছড়ি মারমা সম্প্রদায়ের আয়োজনে কানুনগো পাড়া এলাকা থেকে মংসাথোই মারমা, থৈইআংগ্য চৌধুরী, রুমেল মারমা ও ক্যাপ্রুচাই মারমার নেতৃত্বে ‌র‌্যালিতে সাংগ্রাইয়ের আনন্দে মাতোয়ারা মারমা সম্প্রদায়। উৎসবমুখর র‌্যালি থেকে আয়োজকরা উপজেলাবাসীকে বৈসু ও সাংগ্রাইয়ের শুভেচ্ছা জানায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *