সরকার কৃষকদের উন্নয়নে কাজ করে যাচ্ছে: কংজরী চৌধুরী


নিজস্ব প্রতিবেদক, মাটিরাঙ্গা:

বর্তমান সরকারকে কৃষি বান্ধব সরকার উল্লেখ করে পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী বলেন, সরকার কৃষি খাত ও কৃষকদের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। সরকারি উদ্যোগের ফলেই ১০ টাকার কৃষি হিসাব খুলে বিভিন্ন সুযোগ সুবিধা পাচ্ছেন দেশের প্রাণ কৃষকরা।

অপ্রতিরোধ্য দেশের অগ্রযাত্রা, ফলের পুষ্টি দেবে নতুন মাত্রা’-এ শ্লোগানকে সামনে রেখে খাগড়াছড়ির মাটিরাঙ্গায় শুরু হওয়া ফলদ বৃক্ষ রোপণ পক্ষ ও জাতীয় ফল প্রদর্শনী-২০১৮ উপলক্ষে তিন দিনব্যাপী মেলার অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। মাটিরাঙ্গা উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগ তিন দিনব্যাপী এ মেলার আয়োজন করে।

মঙ্গলবার (১০ জুলাই) দুপুরের দিকে মাটিরাঙ্গা উপজেলা কৃষি অফিস প্রাঙ্গণে এ মেলার উদ্বোধন করেন খাগড়াছড়ি কংজরী চৌধুরী।

খাগড়াছড়িতে নতুন জাতের আমসহ বিভিন্ন ফলের চাষ বাড়ছে উল্লেখ করে তিনি আরও বলেন, সেদিন খুব বেশি দূরে নয়, যেদিন পাহাড়ের প্রতিটি মানুষ বাগান মালিক হবেন।

নিজের সন্তানের মতো করে বাগনের পরিচর্যা করার আহ্বান জানিয়ে তিনি বলেন, মানুষের মতো মানুষ হিসেবে গড়ে তোলার পরেও সন্তান বেইমানী করতে পারে, কিন্তু কোন গাছ বেইমানী করবেনা।

পরে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে উপজেলার তিন‘শ কৃষকের মাঝে বিভিন্ন প্রজাতির সাড়ে ১৩ হাজার গাছের চারা বিতরণ করেন পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী।

এর আগে এক প্রদর্শনীতে অংশ নেয়া বিভিন্ন স্টল পরিদর্শন করেন পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী। তিন দিনব্যাপী ফলদ বৃক্ষ রোপণ পক্ষ ও জাতীয় ফল প্রদর্শনীতে ১৪টি স্টল অংশ নেয়। তিন দিনব্যাপী এ মেলায় আম, কাঠাল, কলাসহ রসালো ও সুস্বাদু বিভিন্ন ফলের প্রদর্শনী করা হয়েছে।

মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা বিভীষণ কান্তি দাশ’র সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ সদস্য সাথোয়াই প্রু মারমা, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা মো. আবুল কাশেম ও মাটিরাঙ্গা পৌরসভার মেয়র মো. শামসুল হক বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মাটিরাঙ্গা উপজেলা কৃষি কর্মকর্তা মো. শাহ আলম মিয়া। এছাড়া অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মাটিরাঙ্গার সফল চাষী মো. অলি উল্যাহ মেম্বার।

উদ্বোধনী অনুষ্ঠানে মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুবাস চাকমা, মাটিরাঙ্গা উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান হাসিনা বেগম, মাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হিরনজয় ত্রিপুরা, বেলছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. নজরুল ইসলাম ও মাটিরাঙ্গা প্রেস ক্লাবের সহ-সভাপতি মো. জসিম উদ্দিন জয়নাল প্রমূখ অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *