সম্প্রীতির মেলবন্ধনে লক্ষ্মীছড়িতে পালিত হলো শান্তিচুক্তির ২১ বছর পূর্তি



নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি:

সম্প্রীতির মেলবন্ধনে লক্ষীছড়ি উপজেলায় পার্বত্য শান্তি চুক্তির ২১ বছর পূর্তি পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে লক্ষীছড়ি উপজেলা প্রশাসনের সহায়তায় লক্ষীছড়ি জোনের উদ্যোগে রবিবার (২ ডিসেম্বর) সকালে একটি বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালিতে জোন কমান্ডার লক্ষীছড়ি লে. কর্ণেল মো. মিজানুর রহমান মিজান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাহিদ ইকবাল, লক্ষীছড়ি থানা নির্বাহী কর্মকর্তা, ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান অংগ্যপ্রু মারমা, ইউনিয়ন পরিষদ মেম্বারসহ স্থানীয় জনসাধারণ, স্থানীয় স্কুল কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেয়।

র‌্যালিটি লক্ষীছড়ি উপজেলা মাঠ থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুন:রায় লক্ষীছড়ি উপজেলা মাঠ প্রাঙ্গনে এসে শেষ হয়। এরপর শান্তিচুক্তি দিবস উপলক্ষে দিবসটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে উপজেলা মাঠ প্রাঙ্গনে একটি আলোচনা সভার আয়োজন করা হয়।

সভায় সভাপতিত্ব করেন লক্ষীছড়ি জোনের জোন কমান্ডার লে. কর্ণেল মো. মিজানুর রহমান মিজান। এছাড়াও সভায় অন্যান্য গণ্যমাণ্য ব্যক্তিবর্গ বক্তব্য প্রদান করেন। জোন কমান্ডার বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে বর্তমানে পার্বত্য এলাকায় শিক্ষা, যোগাযোগ, স্বাস্থ্য সর্বোপরি আর্থ-সামাজিক উন্নয়নের কথা তুলে ধরেন। তিনি বলেন, পার্বত্য এলাকায় শান্তি, সম্প্রীতি ও উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ সেনাবাহিনী সর্বদা কাজ করে যাচ্ছে। তিনি সকলের উদ্দেশ্যে বলেন, এই শান্তি চুক্তির ব্যাপ্তি ও প্রসারের জন্য পাহাড়ী-বাঙ্গালী, নিরাপত্তাবাহিনী, বেসামরিক প্রশাসন, সরকারী ও বেসরকারী বিভিন্ন সংস্থাগুলোকে একযোগে কাজ করতে হবে। তিনি শান্তিপূর্ণ সহাবস্থান ও সন্ত্রাসমুক্ত দেশ গড়তে সকলের অগ্রনী ভূমিকা পালন আবশ্যক বলে অভিমত ব্যক্ত করেন। আলোচনা সভা শেষে লক্ষীছড়ি জোন কর্তৃক আয়োজিত ‘শান্তি চুক্তি ও বাংলাদেশ’ শীর্ষক রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

একই দিন বিকাল সাড়ে ৩টায় লক্ষীছড়ি জোন কর্তৃক লক্ষীছড়ি ফুটবল মাঠে নিরাপত্তা বাহিনী বনাম স্থানীয় জনগণ কর্তৃক একটি প্রীতি ফুটবল ম্যাচের আয়োজন করা হবে। পরে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হবে। সন্ধ্যা ৬টায় ঘটিকায় উপজেলা প্রশাসনের সহায়তায় এবং লক্ষীছড়ি জোন এর সার্বিক তত্ত্বাবধানে উপজেলা মাঠ প্রাঙ্গনে লক্ষীছড়ি মিউজিক স্কুল, লক্ষীছড়ি কলেজ, একযোদা ভালেদী সংঘ ক্লাব, তুমবাজ সঙ্গীত স্কুল এবং লক্ষীছড়ি জোনের যৌথ পরিবেশনায় এক মনোজ্ঞ সম্প্রীতি কনসার্টের আয়োজন রয়েছে। এছাড়াও ৩ ডিসেম্বর বিকাল ৪টায় লক্ষীছড়ি উপজেলা অডিটরিয়ামে একটি চলচ্চিত্র প্রদর্শন করা হবে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *