সমুদ্র সম্পদকে কাজে লাগিয়ে অর্থনৈতিক বিকাশে একযোগে কাজ করতে হবে: রাষ্ট্রপতি


 

উখিয়া প্রতিনিধি:

সমুদ্র সম্পদকে কাজে লাগিয়ে অর্থনৈতিক বিকাশে ও সমুদ্রের নিরাপত্তা নিশ্চিত করতে সকলকে একযোগে কাজ করা আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সোমবার(২৭ নভেম্বর) সকালে কক্সবাজারের উখিয়ার ইনানী সমুদ্র সৈকত সংলগ্ন একটি পাঁচ তারকা মানের হোটেলে ইন্ডিয়ান ওশান নেভাল সিম্পোজিয়ামের উদ্যেগে অনুষ্ঠিত আন্তর্জাতিক সমুদ্র মহড়া ও নৌ-প্রতিনিধি সম্মেলন উদ্বোধন কালে তিনি একথা বলেন।

রাষ্ট্রপতি আশা প্রকাশ করে বলেন, ভারত মহা-সাগরীয় আঞ্চলিক সম্প্রীতি ও সহযোগিতা বৃদ্ধিতে এ মহড়া গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে।

ভৌগলিকগত এবং অর্থনৈতিক দিক থেকে ভারত মহাসাগরীয় অঞ্চল এখন গুরুত্বপূর্ণ ও সম্ভাবনাময়। এ সম্ভাবনাময়কে কাজে লাগাতে নিরাপত্তা বলয় নিশ্চিত করণে সকলকে কাজ করার উপর জোর দেন তিনি।

বাংলাদেশসহ ভারত মহাসাগরীয় অঞ্চলের ৩২টি দেশ ও ৯টি পর্যবেক্ষণ দেশ আন্তর্জাতিক সমুদ্র মহড়ায় অংশ নিচ্ছেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বাংলাদেশ নৌ-বাহিনীর প্রধান  অ্যাডমিরাল এম নিজাম উদ্দিন আহমেদ, ভারতীয় নৌ-বাহিনীর প্রধান অ্যাডমিরাল সুনীল লানবা। এ সময় প্রধান মন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা, তিন বাহিনীর প্রধান, জাতীয় সংসদ সদস্য, সামরিক ও বে-সামরিক উচ্চপদস্ত কর্মকর্তা উপস্থিত ছিলেন।

সাগরে বাংলাদেশ নৌ-বাহিনী আস্থার প্রতীক হিসেবে গড়ে উঠেছে মন্তব্য করে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, সরকারের ভৌগলিক ইকোনমি এজেন্ডা বাস্তবায়নে নৌ-বাহিনী সাগরে অতন্দ্র অভিভাবকের মত কাজ করছে। আইওএনএস এর কাজের প্রশংসা করে রাষ্ট্রপতি বলেন, আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি মতপার্থক্য দূর করতে মতামতের স্বচ্ছ ও উন্মুক্ত আদান-প্রদানই একমাত্র পথ। অনুষ্ঠানে তিনি কুইজ প্রতিযোগিতায় বিজয়দের মাঝে পুরস্কার বিতরণ করেন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ হেলিকপ্টার যোগে আন্তর্জাতিক সমুদ্র মহড়া পরিদর্শন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *