সবজি চাষে বিপ্লব ঘটিয়েছে বাইশারীর আবু শামা


বাইশারী প্রতিনিধি:

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার পুর্ব বাইশারী গ্রামের আবুল শামা বিভিন্ন জাতের সবজি চাষ করে বিপ্লব  ঘটিয়েছে। তার চাষাবাদকৃত সবজির মধ্যে রয়েছে কাকরল, তিতকরল,  বেগুন, শসা, মরিচসহ নানা জাতের সবজি।

সরজমিনে সবজি বাগানে গিয়ে দেখা যায় সম্পুর্ন ফরমালিন মুক্ত সবজি ফলন করে আজ সে ভাগ্যের চাকা ঘুরিয়েছে। এখন আর সংসারে অভাব অনটন নেই। বিগত পাঁচ বছর যাবৎ এই কাজে তিনি রয়েছেন।

পাঁচ একর পাহাড়ি ভূমিতে তার দুই ছেলেসহ তিন শ্রমিক দিয়ে চাষাবাদ করে বেতন ও বিভিন্ন খরচ বাদ দিয়ে লাখ টাকা আয় হয় বলে তিনি জানান।

মৌসুম অনুযায়ী সবজি চাষ ছাড়াও বারো মাস সবজি চাষের বীজ তার কাছে রয়েছে। তাই যে কোন মৌসুমে নানা জাতের শাক সবজি তার ক্ষেতে রয়েছে। চাষী আবুল শামা জানান মাত্র এক একর কাকরল চাষ করে বর্তমান মৌসুমে প্রতি সপ্তাহে খরচ বাদ দিয়ে বিশ হাজার টাকা আয় করা সম্ভব হয়েছে। যদি আবহাওয়া অনুকুলে থাকে তাহলে এবার বাম্পার ফলনের আশা করছেন তিনি।

কারো সহযোগিতায় নয় সব কিছু নিজের বিবেক বুদ্ধি খাটিয়ে তার ধারাবাহিক এই সাফল্য বলে জানান। তবে স্থানীয় বাইশারী বাজারের করিম এন্ড ব্রাদার্স এর মালিক সার ও কিটনাশক বিক্রেতা  আবদুল করিম বান্ডুর পরামর্শ অনুযায়ী সময় মত সার ও কিট নাশক ব্যবহার করেছেন। তবে তিনি সরকারি ভাবে কৃষি অফিসের /কৃষি অফিসারের সহযোগিতা পাইনি বলেও জানান।

যদি সরকারি ভাবে কিছুটা সহযোগিতা  পেতেন তাহলে আরও অনেক ভাল ফলন ফলাতে পারতেন। আবুল শামার সবজি এখন এলাকার চাহিদা মিটিয়ে শহর এলাকায় রপ্তানি  করা হচ্ছে। বর্তমানে সে প্রতি মৌসুম ছাড়া ও বার মাস সবজির ফলন ফলানোর কাজ হাতে কলমে শিখে নিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *