সঙ্গীত কিংবদন্তি দ্বিজেন মুখোপাধ্যায়ের বিদায়


বিনোদন ডেস্ক:

চলে গেলেন সঙ্গীত জগতের কিংবদন্তি দ্বিজেন মুখোপাধ্যায়। দীর্ঘদিন অসুস্থ থাকার পরে কলকাতায় নিজের বাসভবনেই সোমবার(১৪ ডিসেম্বর) দুপুরে শেষনিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যকালে তাঁর বয়স হয়েছিল ৯১ বছর।

এর আগে  ২৯ সেপ্টেম্বর দ্বিজেন মুখোপাধ্যায়কে আশঙ্কাজনক অবস্থায় কলকাতার এসএসকেএম হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতাল থেকে তখন জানানো হয়, তিনি ফুসফুসে সংক্রমণজনিত সমস্যায় ভুগছেন। পাশাপাশি রয়েছে বার্ধক্যজনিত নানা সমস্যা। একটু সুস্থ হওয়ার পর তাঁকে বাসায় নিয়ে আসা হয়।

রবীন্দ্রসঙ্গীত বা আধুনিক বাংলা গান, সবক্ষেত্রেই কিংবদন্তি হিসেবে স্বীকৃতি পেতেন প্রবীণ এই শিল্পী। সঙ্গীতজীবনে প্রায় পনেরশো গান রেকর্ড করেছেন তিনি। বহু জনপ্রিয় গানের সুরকারও ছিলেন দ্বিজেন। ২০১০ সালে বাংলাদেশ সরকার দ্বিজেন মুখোপাধ্যায়কে বঙ্গবন্ধু সম্মানে সম্মানিত করে।

২০১০ সালে ‘পদ্মভূষণ’ সম্মানে সম্মানিত করা হয় দ্বিজেন মুখোপাধ্যায়কে। ২০১১ সালে তাঁকে দেওয়া হয় ‘বঙ্গবিভূষণ’। এ ছাড়া সাত দশকের বেশি সময়ের সংগীতজীবনে তিনি পেয়েছেন দেবব্রত বিশ্বাস মেমোরিয়াল পুরস্কার (১৯৮২), ইন্দিরা গান্ধী পুরস্কার (১৯৯১), রাজীব গান্ধী পুরস্কার (১৯৯২), উত্তম কুমার জীবনকৃতী সম্মানসহ (২০০২) আরও নানা সম্মাননা। ২০১০ সালে কল্যাণী বিশ্ববিদ্যালয় থেকে ডি-লিট পান তিনি।

দ্বিজেন মুখোপাধ্যায়ের জন্ম ১৯২৭ সালের ১২ নভেম্বর। পেশাদার গায়ক হিসেবে দ্বিজেন মুখোপাধ্যায়ের ক্যারিয়ার শুরু হয় ১৯৪৪ সালে। মেগাফোন রেকর্ড কোম্পানি থেকে প্রথম গান রেকর্ড করেন ১৯৪৫ সালে। প্রায় দেড় হাজার গান তিনি রেকর্ড করেছেন। এর মধ্যে রবীন্দ্রসংগীত ৮০০।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *