শীতে ত্বকের যত্নে মসুর ডাল


পার্বত্যনিউজ ডেস্ক:

মসুর ডাল একটি প্রোটিন সমৃদ্ধ ডাল। প্রাচীন কাল থেকে মসুর ডাল তাই খাবারের পাশাপাশি ত্বকের যত্নেও বিভিন্নভাবে ব্যবহার করা হয়ে আসছে। ডালটিতে থাকা প্রোটিন, অ্যান্টি অক্সিডেন্ট, কার্বোহাইড্রেড, ডায়াটারি ফাইবার, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ভিটামিন এ, সি,ই, কে এবং থায়েমিন নানাভাবে শরীরের উপকারে লেগে থাকে। সেই সঙ্গে ত্বকের ভেতরে উপস্থিত ক্ষতিকর উপাদানদের বের করে দিয়ে ত্বককে উজ্জ্বল করে তুলতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে।  মসুর ডালের ফেসপ্যাক চামড়ার উপরিঅংশে জমে থাকা মৃত কোষেরস্তর সরিয়ে স্বাভাবিক ভাবেই ত্বক সুন্দর করে তোলে। সেই সঙ্গে বলিরেখা, কালো ছোপ ছোপ দাগ কমতে শুরু করে এবং মুখের উপর থাকা অতিরিক্ত চুল ঝরাতে সাহায্য করে।

মসুর- মধু ফেসপ্যাক:

যদি ত্বক শুষ্ক ও বলিরেখা থাকে তাহলে মসুর ডালের পাউডারের সঙ্গে পরিমাণ মতো মধু মিশিয়ে নিয়ে নিয়মিত মুখে লাগালে ধীরে ধীরে বলি রেখা কমার পাশাপাশি শুষ্কতাও কমে যাবে। এক্ষেত্রে প্রথমে ১ চা চামচ মসুর ডাল পাউডারের সঙ্গে ১ চা চামচ মধু মেশাতে হবে। এরপর ভাল করে দুটি উপাদান মিশিয়ে নিয়ে মিশ্রনটি মুখে লাগাতে হবে। ১৫ মিনিট পেস্টটি মুখে ঘষার পর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

মসুর-বেসন-দই প্যাক:

ত্বকের সৌন্দর্য বাড়াতে বেসন এবং দইয়ের মিশ্রনে অল্প করে মসুর ডাল মিশিয়ে দিতে পারেন। এই তিনটি উপাদান একসঙ্গে মিশিয়ে বানানো পেস্টটি ত্বকের জন্য খুবই প্রয়োজনীয়। প্রথমে ১ চা চামচ মসুর ডাল পাউডারের সঙ্গে সম পরিমাণ বেসন এবং দই মেশাতে হবে। সঙ্গে যোগ করতে পারেন অল্প করে হলুদও। এবার সবকটি উপাদান ভাল করে মিশিয়ে মুখে লাগাতে হবে। কিছু সময় অপেক্ষা করার পর মুখ ধুয়ে নিন।

মসুর -গাঁদা ফুল প্যাক:

পরিমাণ মতো মসুর ডাল পাউডারের সঙ্গে সম পরিমাণ গাঁদা ফুল মিশিয়ে ভাল করে বেটে১৫ মিনিট মুখে লাগিয়ে রাখার পর ধুয়ে ফেলতে হবে। প্রসঙ্গত, শুষ্ক ত্বকের সমস্যা দূর করার পাশাপাশি ব্রণের প্রকোপ কমাতে এবং ত্বককে নরম করে তুলতেও এই ফেস প্যাক বিশেষ ভূমিকা পালন করে থাকে।
মসুর-দুধ প্যাক:

ত্বকের উপরিঅংশে জমে থাকা মৃত কোষের স্তর সরিয়ে ত্বককে প্রাণবন্ত করে তুলতে এই ফেসপ্যাকটির কোনও বিকল্প হয় না। মসুর ডালের পাউডারের সঙ্গে অল্প করে দুধ মিশিয়ে লাগালে ত্বকের সৌন্দর্য হারিয়ে ফেলা বা ত্বক বুড়িয়ে যায় না।

মুখের চুল পরিষ্কার:

অনেক মহিলাই আছেন যাদের মুখে অযাচিত চুল থাকে। এমন সমস্যা থেকে নিস্তার পেতে ১ চামচ মসুর ডাল পাউডারের সঙ্গে ১ চামচ চালের পাউডার মিশিয়ে একটি পেস্ট বানিয়ে নিতে হবে। সঙ্গে যোগ করতে হবে ১ চামচ দুধ এবং বাদাম তেল। সবকটি উপাদান মেশানোর পর মিশ্রনটি মুখে লাগিয়ে ৫ মিনিট রেখে দিতে হবে। সময় হয়ে গেলে ধুয়ে নিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *