শিক্ষা, স্বাস্থ্য এবং সাংস্কৃতিক চর্চার বিকাশে কাজ করবে-মাইনী ফাউন্ডেশন


দীঘিনালা প্রতিনিধি:

দীঘিনালা উপজেলার প্রান্তিক ও সুযোগবঞ্চিত জনগোষ্ঠীর সাংস্কৃতিক, শিক্ষা, স্বাস্থ্য এবং পরিবেশগত ভারসাম্য রক্ষা প্রভৃতি উন্নয়নসাধনের লক্ষ্যে কাজ করবে সদ্য প্রতিষ্ঠিত‘‘মাইনী ফাউন্ডেশন’ নামে একটি সেচ্ছাসেবী প্রতিষ্ঠান। সদ্য প্রতিষ্ঠানটি চালু করা হয়েছে।

শুক্রবার (২২ডিসেম্বর) দুপুরে দীঘিনালা সরকারি উচ্চ বিদ্যালয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন এবং ফিতাকেটে এ সেচ্ছাসেবী প্রতিষ্ঠানের উদ্বোধন করেন, খাগড়াছড়ি’ থেকে নির্বাচিত সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা।

অনুষ্ঠানে মাইনী ফাউন্ডেশনের সভাপতি দীঘিনালা উপজেলা পরিষদ চেয়ারম্যান নব কমল চাকমার সভাপতিত্বে, বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ সরকারের (অবসর প্রাপ্ত) যুগ্ম সচিব ও মাইনী ফাউন্ডেশনের উপদেষ্টা ইউকেজেন, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযু্ক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. প্রদানেন্দু বিকাশ চাকমা, খাগড়াছড়ি সরকারি কলেজের প্রাক্তন অধ্যক্ষ বোধিস্বত্ত দেওয়ান, দীঘিনালা জোন অধিনায়ক লেফটেন্যান্ট কর্ণেল ফেরদৌস জিয়া উদ্দীন মাহমুদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শেখ শহিদুল ইসলাম, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের প্রক্তন চেয়ারম্যান চাইথো অং মারমা, খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের অবসর প্রাপ্ত শিক্ষক পুলিন বিহারী চাকমা, মানবাধিকার কর্মী নিরুপা দেওয়ান এবং অরুণ কান্তি চাকমা প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা নিজেদের অভিজ্ঞতা বর্ণনা করে বলেন, শিক্ষা এবং সাংস্কৃতিক চর্চার ক্ষেত্রে সারা দেশের তুলনায় অনেক পিছিয়ে। এখনো বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষকরা নিজ কর্মস্থলে বর্গা শিক্ষক দিয়ে কাজ করে চলেছেন।এতে করে শিক্ষকদের দায়িত্বহীনতা এবং এলাকার অভিভাবকদের সচেতনতার অভাবে শিক্ষার্থীরা প্রতারিত হচ্ছে। এসব বিষয়ে সচেতনাসহ শিক্ষা এবং সাংস্কৃতিক বিকাশে কাজ করবে ‘মাইনী ফাউন্ডেশন”

এসময় অনুষ্ঠানের প্রধান অতিথি কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রদত্ত  ল্যাপটপ ২৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে বিতরণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *