শিক্ষকদের অবদান ভবিষৎ প্রজন্মের কাছে অবিস্মরণীয় ও মাইল ফলক হিসেবে থাকবে



চকরিয়া প্রতিনিধ:

কক্সবাজারের চকরিয়ায় ভেওলা মানিকচর উচ্চ বিদ্যালয়ে প্রাক্তন ছাত্র পরিষদের আয়োজনে প্রয়াত ৫গুনি শিক্ষকদের স্মরণে শোক সভা অনুষ্ঠিত হয়েছে। পবিত্র ঈদুল আযহার দ্বিতীয় দিন (৩ সেপ্টেম্বর) সকাল ১০টায় প্রাক্তন ছাত্র পরিষদের আহ্বায়ক ও বরইতলী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান এটিএম জিয়া উদ্দিন চৌধুরী জিয়া’র সভাপতিত্বে ও অনুশীলন একাডেমি প্রতিষ্ঠাতা বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র সোয়াইবুল ইসলাম সবুজের সঞ্চালনায় ওই শোকসভা অনুষ্ঠিত হয়।

ভেওলা মানিক চর উচ্চ বিদ্যালয় ও এলাকায় জ্ঞানের মশাল জ্বালিয়ে পুরো বিএমচরকে আলোকিত করে ও শিক্ষা বিস্তারে অন্যন্য অবদান রেখে যারা প্রয়াত হয়েছেন, প্রতিথযশা শিক্ষক বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক আলহাজ্ব সোলতান আহমদ বিএবিএড, সাবেক ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আলহাজ্ব নুরুল আলম চৌধুরী বিএ, সাবেক প্রধান শিক্ষক মুহাম্মদ হায়দার আলী বিএ বিএড, সাবেক সহকারী প্রধান শিক্ষক আলহাজ্ব রহমত উল্লাহ বিএসসি বিএড, সাবেক সিনিয়র শিক্ষক আলহাজ সামসুল ইসলাম বি.কম স্মরণে এ শোকসভায় বিভিন্ন স্তরের প্রশানিক কর্মকর্তা, জনপ্রতিনিধি, রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, বিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থী এবং অভিভাবকরা উপস্থিত ছিলেন।

ওই স্মরণ সভায় বক্তব্য রাখেন ফেনী জেলা ও দায়রা জজ এবং বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র আমিনুল হক, বীরমুক্তিযোদ্ধা গোলাম রব্বান, মাস্টার আবুল কাশেম, সাবেক জেলা শিক্ষা কর্মকর্তা মাষ্টার আবদুল লতিফ, বাকলিয়া উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জয়নাল আবেদীন, চকরিয়া আদালতের সিনিয়র আইনজীবী এডভোকেট নুরুল কাদের, এডভোকেট লুৎফুল কবির, সাবেক সমাজসেবা কর্মকর্তা আবু তালেব, ইসলামি ব্যাংক বাঁশখালী শাখার ম্যানেজার কবির আহমদ, সাহারবিল ইউপি চেয়ারম্যান ও মাতামুহুরী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মহসিন বাবুল, চকরিয়া প্রেসক্লাবের সভাপতি আবদুল মজিদ, বরইতলী ইউপি চেয়ারমান জালাল আহমদ সিকদার, বিএমচর ইউনিয়ন পরিষদের চেয়ারমান ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি এসএম জাহাঙ্গীর আলম, পূর্ব বড়ভেওলা ইউপি চেয়ারম্যান ও প্রাক্তন ছাত্র পরিষদের সদস্য সচিব আনোয়ারুল আরিফ দুলাল, সাবেক পুলিশ কর্মকর্তা ওপ্রয়াত শিক্ষক সোলতান আহমদের পুত্র শামসুদ্দিন মুহাম্মদ খোরশেদ, বহদ্দারকাটা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মশিউর রহমান, ভেওলা মানিকচর উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক আলী আহমদ, মেরিন একাডেমীর শিক্ষক রবিউল হোছেন, অনুশীলন একাডেমির প্রধান শিক্ষক শফিকুল আলম, ভেওলা মানিকচর উচ্চ বিদ্যালয়ের শিক্ষক রোকন উদ্দিন,কামাল উদ্দিন,আবুল শামা, বিশিষ্ট ব্যবসায়ী মুহাম্মদ আসলাম, প্রভাষক সরোয়ার কামাল, সাইফুল ইসলাম, আবদুল হামিদ এম.ইউপি, মাস্টার আবুল কালাম, ডা. আবু তাহের, স্ট্যান্ডার্ড গ্রুপের কোয়ালিটি ম্যানেজার মহিউদ্দীন খিজির, বিশিষ্ট সমাজসেবক কামরুজ্জামান সোহেল, বিশিষ্ট সমাজসেবক নুরুল হুদা, মিজানুর রহমান,আবু কায়সার, চিটাগাং সুলতানা জুট মিলের চিফ একাউন্টেন্ট ও প্রয়াত শিক্ষক রহমত উল্লাহ পুত্র আরিফ মুহাম্মদ অলি উল্লাহ, চট্রগ্রাম মহানগর টিআইবি এরিয়া ম্যানেজার তৌহিদুল ইসলাম, স্কয়ার ফার্মার এরিয়া ম্যানেজার নেজাম উদ্দিন, চকরিয়া কলেজের প্রভাষক মাহফুজুল আজম, বুয়েটের কম্পিউটার সায়েন্স ডিপার্টমেন্টের শিক্ষক আশিকুর রহমান আজিম, হাফিজ আল আসাদ,জাহাঙ্গীর আলম, সাজ্জাদ হোছেন রিয়াদপ্রমুখ। অনুষ্টানের শুরুতে পবিত্র কোরান তেলওয়াত করেন জয়নাল আবেদীন মহিউছুন্নাহ দাখিল মাদ্রসার শিক্ষক মুহাম্মদ নবী হোছাইন।

অনুষ্ঠানে বক্তারা প্রয়াত ৫গুনি শিক্ষকের কর্মময় জীবন নিয়ে এবং এলাকার শিক্ষা বিস্তারে নানা অবদানের কথা তুলে ধরা হয়। অজোপড়া গ্রামে এসমাজ হিতৈষীরা শিক্ষা ক্ষেত্রে যে বিরাট ভূমিকা পালন করে গেছেন তা ভবিষৎ প্রজন্মের কাছে অবিস্মরণীয় ও মাইল ফলক হয়ে থাকবে বলে জানান। এ ধরণের গুনি শিক্ষক আজ খুঁজে পাওয়া খুবই বিরল। সমাজ ও রাষ্ট্র পরিবর্তনে শিক্ষকের ভূমিকা অতুলীয়। একজন সৎ, আদর্শবান ও ভাল মানের শিক্ষক পুরো এলাকা এবং সমাজকে পরিবর্তণ করতে যথেষ্ট ভূমিকা রাখতে পারেন। অতীতের কাছ থেকে শিক্ষা নিয়ে আমরা এ দেশকে একটি সমৃদ্ধ রাষ্ট্র পরিণত করতে সকলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *