শান্তিচুক্তি বাস্তবায়ন প্রক্রিয়া পরিবীক্ষণ কমিটি পুনর্গঠন করেছে সরকার


পার্বত্যনিউজ ডেস্ক:
আবুল হাসানাত আব্দুল্লাহ এমপিকে আহ্বায়ক করে পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়ন প্রক্রিয়া পরিবীক্ষণ কমিটি পুনর্গঠন করা হয়েছে। এ সংক্রান্ত পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব রীভা চাকমা স্বাক্ষরিত এক প্রজ্ঞাপন থেকে জানা যায়, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক (শান্তিচুক্তি) চুক্তির ক (৩) অনুচ্ছেদের শর্ত অনুযায়ী মঙ্গলবার (১৮ জানুয়ারি) ওই কমিটি অনুমোদন করা হয়েছে।

পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়ন প্রক্রিয়া পরিবীক্ষণ কমিটির চেয়ারম্যান ছিলেন সংসদ উপনেতা বেগম সাজেদা চৌধুরী এমপি। তার অসুস্থতার কারণে এবং পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়ন কার্যক্রমকে গতিশীল করতেই কমিটি পুনর্গঠন করা হয়েছে বলে জানা গেছে।

মন্ত্রীর পদমর্যাদায় আবুল হাসানাত আব্দুল্লাহ এমপিকে নতুন কমিটির আহ্বায়ক করার পাশাপাশি প্রতিমন্ত্রীর মর্যাদায় ওই কমিটির অপর দুই সদস্য হলেন, পার্বত্য জনসংহতি সমিতির চেয়ারম্যান জ্যোতিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা এবং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক টাস্কফোর্সের সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি।

উল্লেখ্য, ১৯৯৭ সালের ২ ডিসেম্বর পার্বত্য জনসংহতি সমিতির সাথে তৎকালীন আওয়ামী লীগ সরকারের সম্পাদিত ‘পার্বত্য চট্টগ্রাম বিষয়ক চুক্তি’ প্রণয়ন কমিটির চেয়ারম্যান ছিলেন জাতীয় সংসদের তৎকালীন চিফ হুইপ আবুল হাসানাত আব্দুল্লাহ এমপি। সরকারের পক্ষে চুক্তিতে স্বাক্ষরও করেছিলেন তিনিই। এছাড়াও তিনি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সিনিয়র সদস্য ও বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *