শান্তি চুক্তিকে ভিত্তি করে পার্বত্য অঞ্চলে সকল আইন তৈরির সুপারিশ


পার্বতনিউজ ডেস্ক

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় পার্বত্য শান্তি চুক্তির ওপর ভিত্তি করে পার্বত্য অঞ্চলে সকল আইন তৈরির সুপারিশ করা হয়েছে। কমিটি সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।

কমিটির সদস্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং, কুজেন্দ্র লাল ত্রিপুরা, উষাতন তালুকদার এবং এম, এ, আউয়াল সভায় অংশগ্রহণ করেন। পার্বত্য খাগড়াছড়ি জেলায় বিভিন্ন দপ্তর বা সংস্থার চলমান উন্নয়ণ প্রকল্পসমূহের বিষয়ে সভায় আলোচনা করা হয়।

তিন পার্বত্য জেলায় আঞ্চলিক পরিষদ অথবা জেলা পরিষদের মাধ্যমে প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিয়োগের জন্য কমিটি সুপারিশ করে।

এছাড়াও সভায় উল্লেখ করা হয়, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন খাগড়াছড়ি জেলার উপজেলা সদর হতে প্রত্যন্ত অঞ্চলে সংযোগ সড়ক নির্মাণ শীর্ষক প্রকল্পের জন্য ২০১৬-২০১৭ অর্থ বছরের সংশোধিত বাজেটে মোট বরাদ্দ ছিল ৫ কোটি টাকা।

এ বরাদ্দ দিয়ে দীঘিনালা ও মানিকছড়ি এলাকায় ইতোমধ্যে সংযোগ সড়কের প্রায় ৫ কিলোমিটার মাটির কাজ, ৮ কিলোমিটার এইচ. বি. বি করণ, ২০০ মিটার এলডি এবং ৩২৭ মিটার রিটেইনিং ওয়াল নির্মাণ করা হয়েছে। ২০১৭-২০১৮ অর্থ বছরের এডিপিতে প্রকল্পের অনুকূলে ১৯ কোটি ৯৮ লাখ টাকা বরাদ্দ রয়েছে।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *