শাকিব-শুভশ্রী’র ‘চালবাজ’ বন্ধে দেবের ক্ষোভ


পার্বত্যনিউজ ডেস্ক:

বিদেশে বাংলা ছবির শুটিং বন্ধ হয়ে যাওয়ার পেছনে কলাকুশলীদের ফেডারেশনের যে ভূমিকা, তার বিরুদ্ধে নিন্দায় সরব অভিনেতা তথা প্রযোজক দেব।

চলতি সপ্তাহে শাকিব খান-শুভশ্রী অভিনীত ‌‘চালবাজ’ ছবিটির শুটিং লন্ডনে বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। যৌথ প্রযোজনার এ ছবিটি পশ্চিমবঙ্গের এসকে মুভিজ নির্মাণ করছিল। তাদেরকেই নোটিশ দিয়েছে ‘ফেডারেশন অব সিনে টেকনিশিয়ান্স অ্যান্ড ওয়ার্কার্স অব ইস্টার্ন ইন্ডিয়া’। মূলত ছবিটির প্রযোজনার প্রতিষ্ঠানের বিরুদ্ধেই অভিযোগ ফেডারেশেনের। তাদের দাবি, টেকনিশিয়ানদের ঠকিয়ে আসছে প্রতিষ্ঠানটি।

 যার ফলে ২০  জুন থেকে লন্ডনে ছবিটির কাজ হওয়ার কথা থাকলেও তা সম্ভব হয়নি। এদিকে শুটিং ইউনিট লন্ডনে উপস্থিত থাকার পর কাজ করতে না পারাকে চলচ্চিত্রের বড় ক্ষতি বলে দেখছেন দেব।এ নিয়ে ভীষণ চটেছেন তৃণমূল পার্টির এ সাংসদ।
দেবের বক্তব্য, ‘কে কী ভাবছে, জানি না। আমার মনে হয় না, এভাবে শুটিং বন্ধ করে বেশি দিন ইন্ডাস্ট্রি চলতে পারে। ফেডারেশনের দিকটা মাথায় রেখেও এ কথাই বলছি আমি।’
ফেডারেশনের প্রেসিডেন্ট স্বরূপ বিশ্বাস কেন শুটিং বন্ধ করতে বলেছেন তাও উল্লেখ করেছেন একাধিক ভারতীয় সংবাদমাধ্যমে। স্বরূপের ভাষায়, ‌‘গত এক বছর ধরে এ প্রযোজনা প্রতিষ্ঠানটি শ্রমিকদের ন্যায্য পারিশ্রমিক দিচ্ছে না। তাদের বঞ্চিত করছে। এমনকি টেকনিশিয়ানদের প্রতি অবিচারও করছে। ১৯ জনকে তাদের প্রাপ্য দেয়নি। এটা যদি চলতে থাকে, তারা যদি আইন না মানে তাহলে এটি উদাহরণ হয়ে থাকবে। তাই এটি আর হতে দেওয়া যায় না।’
বাংলা ছবির ভবিষ্যৎ নিয়ে বহু দিন ধরেই আশঙ্কা তৈরি হয়েছে কলকাতায়। ছবির মান নিয়ে বারবার উঠেছে প্রশ্ন। ব্যবসা নিয়ে বেড়েছে অনিশ্চয়তা। টলিউডের অন্দরের খবর, বাংলা ছবিতে ভাল কাজের জায়গা ক্রমেই সঙ্কুচিত হয়ে আসছে।
তাই বিদেশের মাটিতে (লন্ডন) বাংলা ছবির শুটিং বন্ধ করে দেওয়াকে ভালো চোখে দেখছেন না অনেক টলিউউ শিল্পী। শুক্রবারই (২৩ জুন) এ নিয়ে সরব হয়েছিলেন জিৎ। এরপর এবার ভারতীয় মিডিয়ায় ক্ষোভ করলেন দেব।
সূত্র: আনন্দবাজার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *