লামায় পাহাড় কাটা বন্ধে মোবাইল কোর্ট


pic-20-09-1

লামা প্রতিনিধি:

বান্দরবানের লামা পৌরসভার লাইনঝিরিতে অবৈধভাবে পাহাড় কেটে, মাটি পরিবহন ও ঝিরি ভরাট করার কারনে ২০ সেপ্টেম্বর মঙ্গলবার বেলা ২টায় মোবাইল কোর্ট আইনে অভিযান পরিচালনা করেন লামা উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট খালেদ মাহমুদ।

লামা পৌর শহরের প্রাণকেন্দ্র লাইনঝিরি আবুল খায়ের ট্যোবাকোর সামনে ডাম্পার দিয়ে পাহাড় কেটে ঝিরি ভরাট করছিল একটি সিন্ডিকেট। অবাধে পাহাড় কাটা ও ঝিরি ভরাটের কারণে লাইনঝিরি আশপাশের পরিবেশের চরম ক্ষতি হওয়ার আশঙ্কা করেন এলাকাবাসি। অবৈধ পাহাড় কাটা বন্ধে মোবাইল কোর্ট আইনের পাহাড় কাটায় জড়িতদের ২০ হাজার টাকা জরিমানা করেন লামা উপজেলা নির্বাহী অফিসার খালেদ মাহমুদ।

নাম প্রকাশ  না করা শর্তে স্থানীয় কয়েকজন জানায়, এই ঝিরিটি ভরাট হলে ঝিরির পানি প্রভাবিত হওয়ার স্বাভাবিক গতি হারাবে। তখন আশপাশের পাহাড়, ধানের জমি, রাস্তাঘাট ও ব্রিজ-কালভাট গুলো ভেঙ্গে যাবে। এই পাহাড়টির মালিক লাইনঝিরি এলাকার হাসিনা বেগম(৫২)। নিচ থেকে মাটি কেটে ফেললে বর্ষায় উপরের মাটি ভেঙ্গে এসে রাস্তা বন্ধ সহ ঘরবাড়ি ভেঙ্গে মানুষের জানমালের ক্ষতি হতে পারে।

পাহাড় কাটা বিষয়ে লামা উপজেলা নির্বাহী অফিসার খালেদ মাহমুদ এ প্রতিবেদককে জানান, পাহাড় কাটা আইনত দণ্ডনীয় অপরাধ। সংবাদ পেয়ে আমি পাহাড় কাটা বন্ধের ব্যবস্থা করেছি এবং আইনানুসারে দোষীদের ২০ হাজার টাকা জরিমানাও করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *