লামার ৩৭ হাজার ৯৪ শিক্ষার্থীর হাতে নতুন বই


লামা প্রতিনিধি:

লামা উপজেলার ১২৩টি প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের ৩৭ হাজার ৯৪জন শিক্ষার্থীর হাতে নতুন শিক্ষা বছরের পাঠ্যবই তুলে দেওয়া হয়েছে। ইংরেজি নববর্ষের প্রথম দিনে উৎসব মুখর পরিবেশে সকল প্রতিষ্ঠানে পালিত হলো বই বিতরণ উৎসব। নতুন বইয়ের ঘ্রাণ পেয়ে আনন্দে উচ্ছাসিত ছিল ক্ষুদে শিক্ষার্থীরা।

লামার নুনারবিল সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়ে বই বিতরণের মধ্য দিয়ে শুরু হয় প্রাথমিক পর্যায়ের বই বিতরণ উৎসব। বই বিতরণ উৎসবে প্রধান অতিথি ছিলেন লামা উপজেলা চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী। এসময় আরো উপস্থিত ছিলেন, লামা উপজেলা নির্বাহী অফিসার খিনওয়ান নু, লামা সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিজ্ঞ ম্যাজিস্ট্রেট মো. আলী আক্কাস, লামা পৌরসভার মেয়র জহিরুল ইসলাম, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার যতীন্দ্র মোহন মণ্ডল, পৌর কাউন্সিলর জাহানারা বেগম। এছাড়া সাংবাদিক, জনপ্রতিনিধি, রাজনীতি ব্যক্তিবর্গ, অভিভাবক ও কচিকাঁচা শিক্ষার্থীরা বই উৎসবে অংশ নেয়। নুনারবিল সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়ে বই উৎসবে সভাপতিত্ব করেন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও পৌর কাউন্সিলর মো. সাইফুদ্দিন।

এর পরে অতিথিরা অন্যান্য বিদ্যালয়ে বই উৎসবে অংশ নেয়। বিশেষ করে বই উৎসবে জমকালো আয়োজন করে নুনারবিল সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়, চেয়ারম্যান পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, লামামুখ সরকারি প্রাথমিক বিদ্যালয়, লাইনঝিরি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ছাগলখাইয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। এবার উপজেলার প্রাথমিক পর্যায়ের ৮৫টি সরকারি বিদ্যালয়, ৬টি বে-সরকারি বিদ্যালয়, ৬টি কিন্ডার গার্টেন ও ৫টি এনজিও স্কুলসহ মোট ১০২টি স্কুলের ২৭ হাজার ৯৪জন শিক্ষার্থী নতুন বই পেয়েছে। চাম্পাতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মরিয়ম মোস্তফা জানান, সকল শিক্ষার্থীকে বই গ্রহণের জন্য আসতে বলা হলেও অজ্ঞাত কারণে কিছু শিক্ষার্থী বই নিতে স্কুলে আসেনি। অত্র বিদ্যালয়ের ৩৪জন ছাত্র-ছাত্রীকে বই প্রদান করা হয়েছে।

মাধ্যমিক পর্যায়ে সর্ব প্রথম লামা আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ে বই বিতরণ উৎসব অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন লামা উপজেলা নির্বাহী অফিসার খিনওয়ান নু। এসময় আরো উপস্থিত ছিলেন, লামা পৌরসভার মেয়র জহিরুল ইসলাম, মাধ্যমিক শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান, বিশিষ্ট ব্যবসায়ী করিমুল মোস্তফা স্বপন, পৌরসভার কাউন্সিলর মো. রফিক, রাজনীতি ব্যক্তিবর্গ, জনপ্রতিনিধি, অভিভাবক ও কচিকাঁচা শিক্ষার্থীরা। বই উৎসব অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক এএম ইমতিয়াজ। ধারাবাহিক ভাবে লামার আরো ২০টি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে বই বিতরণ করা হয়।

নতুন বছরে মাধ্যমিক পর্যায়ে মাদ্রাসা, উচ্চ বিদ্যালয়, জুনিয়র বিদ্যালয় ও এবতেদায়ী মিলে মোট ২১টি প্রতিষ্ঠানে ১০ হাজার শিক্ষার্থী নতুন বই পেয়েছে।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *