লক্ষ্মীছড়ি হাইস্কুলের বার্ষিক পরীক্ষায় ফেল করা শিক্ষার্থীদের বিক্ষোভ


লক্ষ্মীছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়ি জেলার লক্ষ্মীছড়ি হাইস্কুলের বার্ষিক পরীক্ষায় অকৃতকার্য শিক্ষার্থীরা ফলাফল প্রকাশের পর বিদ্যালয় প্রাঙ্গনে বিক্ষোভ ও প্রতিবাদ করেছে। বৃহস্পতিবার বিকেলে এ ঘটনা ঘটে। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

জানা যায়, লক্ষ্মীছড়ি হাইস্কুলের ৬ষ্ট, ৭ম ও ৯ম শ্রেণীতে সর্ব মোট ৩’শ ৯৮জন শিক্ষার্থী বার্ষিক পরীক্ষায় অংশ নেয়। তার মধ্যে মাত্র ৩৩জন ছেলে-মেয়ে সকল বিষয়ে কৃতকার্য হয়। বিদ্যালয় পরিচালনা কমিটি বিশেষ বিবেচনায় ১’শ ২২জনকে পরবর্তী ক্লাশে উত্তীর্ণ হওয়ার সুযোগ দিয়ে ফলাফল প্রকাশ করে। এ খবর পাওয়ার পর বিদ্যালয় প্রাঙ্গনে ছাত্র-ছাত্রীরা ভীর করে এবং বিক্ষোভ প্রদর্শন করে। এসময় শিক্ষকদের অফিস কক্ষ লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে বলেও জানা যায়। পরে পুলিশ খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। কিছু সময় শিক্ষকরা অবরুদ্ধ হয়ে পরে বলে প্রত্যক্ষদর্শীরা জানান। কয়েকজন শিক্ষার্থী সাংবাদিকদের কাছে অভিযোগ করেন, শিক্ষক ও কমিটি মিলে স্বজন প্রীতি করে কারো কারো পাশ করে দেয়ার সুযোগ দিয়েছে এবং নকলে ধরা পরেছে এমন ছাত্রদেরও পাশের তালিকায় নাম রয়েছে। এটা কাম্য ছিলনা বলে তাদের অভিযোগ। তবে এ অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করেছেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু বক্কর সিদ্দিক।

তিনি বলেন, মেধা তালিকায় যারা স্থান পেয়েছে তাদেরকেই পাশ দেখানো হয়েছে। কোনো প্রকার অনিয়ম করা হয় নি বলে তার অভিমত।

বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি উপজেলা ভাইস চেয়ারম্যান বলেন, বিদ্যালয়ের শিক্ষার মান উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছি। প্রকৃত মেধাবীরাই পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হওয়ার সুযোগ পেয়েছে। এখানে কাউকে দোষারোপ করার সুযোগ নেই। তবে পুরো বিষয়টি পর্যবেক্ষণ করে পরবর্তী বৈঠকে এলাকা ও শিক্ষার স্বার্থে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে বলেও তিনি জানান।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *