লংগদু হামলার নিরপেক্ষ ও পক্ষপাতহীন তদন্তের জন্য বাংলাদেশের প্রতি আহ্বান অ্যামনেস্টির


68674_lead

পার্বত্যনিউজ ডেস্ক:

রাঙামাটির লংগদুতে পাহাড়িদের বাড়িঘরে আগুন দেয়ার ঘটনায় নিরপেক্ষ ও পক্ষপাতহীন তদন্তের জন্য বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়েছে মানবাধিকার বিষয়ক আন্তর্জাতিক সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। তদন্ত রিপোর্ট জনসমক্ষে প্রকাশ করারও আহ্বান জানানো হয়েছে সরকারের প্রতি।

৫ জুন নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত দু’পৃষ্ঠার এক বিবৃতিতে এ আহ্বান জানায় অ্যামনেস্টি। এতে সরকারের প্রতি বেশ কিছু সুপারিশ তুলে ধরা হয়েছে।

১. হামলার বিষয়ে পুনঙ্খানুপুঙ্খ, পক্ষপাতহীন ও নিরপেক্ষ তদন্ত করতে হবে এবং তা জনসমক্ষে প্রকাশ করতে হবে।

২. এ ঘটনায় যারা দায়ী তাদের সুষ্ঠ ও স্বচ্ছ বিচারের মাধ্যমে শাস্তি নিশ্চিত করতে হবে। তবে তা মৃত্যুদণ্ড এড়িয়ে।

৩, পাবর্ত্য চট্টগ্রামে পাহাড়ি জনগণের বিরুদ্ধে এ হামলায় নিন্দা জানাতে হবে প্রকাশ্যে। এমন ঘটনা যাতে আর না ঘটে সে বিষয়ে কার্যকর ব্যবস্থা নিতে হবে। এ ছাড়া পাহাড়ি জনগণের সুরক্ষা নিশ্চিত করতে আরো পদক্ষেপ নিতে হবে।

৪. শান্তিপূর্ণ সমাবেশের স্বাধীনতা নিশ্চিত করতে হবে। নিশ্চিত করতে হবে বিক্ষোভকারীদের বিরুদ্ধে নিরাপত্তা রক্ষাকারীরা যাতে অতিরিক্ত শক্তি প্রয়োগ না করে। লংগদু হামলার বিরুদ্ধে যারা বিক্ষোভ করেছে তাদের ওপর নিরাপত্তা রক্ষাকারীরা অতিরিক্ত শক্তি প্রয়োগ করেছে বলে অভিযোগ আছে।

এ অভিযোগ তদন্ত করতে হবে এবং দোষীদের বিচার করতে হবে। অ্যামনেস্টি বলেছে, গত শুক্রবার একটি রাজনৈতিক দলের স্থানীয় শাখার একজন সদস্য মারা যান। তার মৃতদেহ নিয়ে বাঙালি সংখ্যাগরিষ্ঠ বিভিন্ন সংগঠন একটি র‌্যালি বের করে। এদিন সকালে লংগদুর তিনটি গ্রামে বসবাসরত পাহাড়িদের বাড়িঘরে আগুন ধরিয়ে দেয়া হয়। এতে প্রায় ২০০ বাড়িঘর ও দোকান পুড়ে যায়।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *