লংগদু অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের ৭১ লাখ টাকা অনুদান


নিজস্ব প্রতিনিধি:

রাঙামাটির লংগদুতে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মাঝে ৭১ লাখ ৬৪ হাজার টাকা প্রদান করা হয়েছে। মঙ্গলবার (১০ অক্টোবর) সকালে লংগদু উপজেলা পরিষদের মিলনায়তনে সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং রাঙামাটি জেলা প্রশাসনের উদ্যোগে এ আর্থিক সহায়তা দেওয়া হয়।

আর্থিক সহায়তা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নান, ইউএনডিপি রাঙামাটি অফিস প্রধান ঝুমা দেওয়ান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসাদ্দেক মেহেদী ইমাম, উপজেলা চেয়ারম্যান মো. তোফাজ্জল হোসেন, লংগদু থানার ওসি রঞ্জন কুমার সামন্ত, ৭নং লংগদু ইউনিয়নের চেয়ারম্যান কুলিন মিত্র চাকমা (আদু), ১নং আটারকছড়া ইউনিয়নের চেয়ারম্যান মঙ্গল কান্তি চাকমাসহ ক্ষতিগ্রস্ত পরিবারের লোকজন।

প্রধান অতিথির বক্তব্যে রাঙামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নান বলেন, ‘সব ক্ষতিগ্রস্তদের আগামী এক বছর পর্যন্ত প্রতিবার ৩০ কেজি করে চাল দেওয়া হবে। আগামী এক সপ্তাহের মধ্যে টেন্ডার আহ্বান করা হবে। আশাকরি আগামী নভেম্বর মাসের মধ্যে ক্ষতিগ্রস্তদের গৃহ নির্মাণের কাজ শুরু করা যাবে।’

সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং রাঙামাটি জেলা প্রশাসনের উদ্যোগে সম্পূর্ণ ও আংশিক ক্ষতিগ্রস্ত মোট ২১৩টি পরিবারকে ১১ হাজার ৫০০ টাকা করে ২৫ লাখ টাকা দেওয়া হয়। একই অনুষ্ঠানে রাঙামাটি জেলা প্রশাসন ও ইআরএফ, ইউএনডিপি ব্যাংক এশিয়ার সহযোগিতায় আংশিক ক্ষতিগ্রস্ত ৪৪ পরিবারকে ১০ হাজার টাকা করে মোট চার লাখ ৪০ হাজার টাকা এবং সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত ১৭৬ পরিবারকে ২৪ হাজার টাকা করে মোট ৪২ লাখ ২৪ হাজার টাকা দেওয়া হয়।

প্রসঙ্গত, গত ১ জুন লংগদু উপজেলার সদর ইউনিয়ন যুবলীগের সাংগঠনিক সম্পাদক ও ভাড়ায় মোটরসাইকেল চালক নুরুল ইসলাম নয়নের লাশ দীঘিনালার চারমাইল এলাকায় পাওয়া যায়। ২ জুন সকালে একটি প্রতিবাদ মিছিল থেকে স্থানীয় পাহাড়িদের দোকান, বসত ঘরসহ চারটি গ্রামের দু’শতাধিক বাড়িঘরে আগুন দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *