লংগদুতে আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে র‌্যালি ও সমাবেশ



লংগদু প্রতিনিধি:

পার্বত্য চুক্তি বাস্তবায়নের দাবী

রাঙামাটির লংগদুতে আদিবাসী অধিকার বিষয়ক জাতিসংঘ ঘোষনা বাস্তবায়নসহ আদিবাসীদের সংবিধানিক স্বীকৃতি পর্ব পার্বত্য চুক্তি বাস্তবায়নের দাবীতে র‌্যালী ও সামাবেশ করেছে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (এমএন লারমা)।

বৃহষ্পতিবার (৯ আগস্ট ) লংগদু উপজেলার দাঙ্গাবাজার ব্রিজ এলাকায় জনসংহতি সমিতি(এমএন লারমা) লংগদু উপজেলা শাখার উদ্যোগে সকাল সাড়ে দশটায় র‌্যালি আয়োজন শেষে সমাবেশ করা হয়।

সমাবেশে জনসংহতি সমিতি (এমএন লারমা) লংগদু উপজেলা শাখার সভাপতি অলঙ্গ চাকমার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, জনসংহতি সমিতি (এমএন লারমা) কেন্দ্রীয় কমিটির সদস্য নরেশ চাকমা। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, পার্বত্য চট্টগ্রাম যুব সমিতি রাঙামাটি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক বাবুল চাকমা, দীঘিনালা উপজেলা শাখার সহ সভাপতি হিমেল চাকমা। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, লংগদু যুবসমিতির সভাপতি জেনুট চাকমা, আটারকছড়া ইউনিয়নের প্রাক্তন মেম্বার গুনধর চাকমা, রাঙ্গাউদা চাকমা মেম্বার, মহিলা মেম্বার স্বরণীকা চাকমা।

সমাবেশে বক্তারা বলেন, জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক আদিবাসী দিবস তথা ইন্ডিজেনাস পিপলস পারমেন্ট ফোরাম ব্যাতীত আন্তর্জাতিক অঙ্গনে দাড়াবার কোন সুযোগ নেই। বিশেষতঃ ক্ষুদ্র জাতিও সবদিক থেকে পশ্চাৎপদ জাতিগুলোর জন্য আন্তর্জাতিক সাহায্য ও সহযোগিতার কোন বিকল্প নেই। সুতরাং নির্যাতিত নিপীড়িত সকল ক্ষুদ্র ক্ষুদ্র জাতিগুলোকে যে কোন মূল্যে এই দিবসে সামিল হতে হবে।

বক্তারা আরও বলেন, সরকার হেডম্যান কার্বারীদের রাজস্বভূক্ত পদায়ন করে আদিবাসীদের নিজস্ব রীতিপ্রথার উপর সুকৌশলে আঘাত করে আদিবাসী প্রান্তিক জনগোষ্ঠিকে বিপদে ফেলার পায়তারা করছে। এজন্যই আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন করা আমাদের জন্য বেশি দরকার। বক্তারা পার্বত্য চট্টগ্রামের আদিবাসীসহ বাংলাদেশের সকল আদিবাসীদের এই আন্দোলনে প্রবলভাবে এগিয়ে আসার আহবান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *