রোয়াংছড়িতে দিনব্যাপী মিশ্রফল চাষিদের কর্মশালা অনুষ্ঠিত


Rowangchari pic 08.05.17 (1)

রোয়াংছড়ি প্রতিনিধি:

বান্দরবান রোয়াংছড়িতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের পরিচালনায় মিশ্রফলের চাষ ও বাগান করার প্রকল্পের আওতায় আয়োজিত দিনব্যাপী মিশ্রফল চাষিদের কর্মশালা রোয়াংছড়ি সদর ইউনিয়ন পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

রোয়াংছড়ি উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও রোয়াংছড়ি সদর ইউপির চেয়ারম্যান চহ্লামং মারমার সভাপতিত্বে কর্মশালাটি উদ্বোধন করা হয়।

এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রাম বোর্ডের মিশ্রফলের চাষ প্রকল্পের সহকারী ম্যানেজার শ্যামল বিকাশ চাকমা, বান্দরবান ইক্ষু গবেষণা ইনস্টিউটের কর্মকর্তা মি. কেচাম, রোয়াংছড়ি উপজেলার কৃষি সম্প্রসারণ অফিসার মোছাম্মত হাবিবুন নেছা, মাঠ সংগঠক নোয়েল মানিক খিয়াং, আজিজুর রহমান, গোবিন্দ কুমার চাকমা প্রমুখ।

এদিকে প্রকল্পের সহকারী ম্যানেজার শ্যামল বিকাশ চাকমা বলেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আওতায় বিভিন্ন প্রকল্প নিয়ে বাস্তবায়ন করা হচ্ছে। দরিদ্র ও হতদরিদ্রদের স্বাবলম্বী করার লক্ষ্যে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড থেকে প্রতিনিয়ত সহযোগিতা করা হচ্ছে। এবারের রোয়াংছড়ি উপজেলা বিভিন্ন ইউনিয়ন থেকে স্থানীয় জনপ্রতিনিধিদের মধ্যদিয়ে দরিদ্র কৃষকদের বাছাই করে কৃষি সরঞ্জাম সামগ্রী, বিভিন্ন প্রজাতির ফলদ ও ঔষধি চারা, শাক-সবজি বীজসহ জৈব পদার্থ, রাসায়নিক সার বিতরণ করা হয়। সর্বোপরি চাষিদেরকে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে সহায়তা প্রদান ও বাগানের রক্ষণা-বেক্ষণ করে থাকেন। চাষিদের অংশগ্রহণের মধ্যদিয়ে কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন, রোয়াংছড়ি উপজেলার কৃষি অফিসার মোছাম্মদ হাবিবুন নেছা। অপরদিকে পৃথকভাবে রোয়াংছড়ি সদর ইউয়িন পরিষদের চেয়ারম্যান কার্যালয়ে মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।

এতে ইউপির চেয়ারম্যান চহ্লামং মারমা সভাপতিত্বে মাসিক সভায় রেজুলেশন পাঠ করে শুনান সচিব মিলন কান্তি দাশ। চলমান অর্থ বছরে উন্নয়ন কর্মসূচি ও কার্যক্রম তুলে ধরে ভিজিডি, ভিজিএফ, জন্মনিবন্ধন, মৃত্যু নিবন্ধনসহ সকল প্রকার কার্যক্রম সরকারি দপ্তরের সাথে সমন্বয় রেখে সুষ্ঠভাবে কাজ করার ব্যাপারে আলোচনা করেন। মাসিক সমন্বয় সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ইউনিয়ন পরিষদের সকল মেম্বারসহ সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তাগণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *