রোয়াংছড়িতে তথ্য বিষয়ক আইন অবহিতকরণ সভা


row-pic-19-10

রোয়াংছড়ি প্রতিনিধি:

বান্দরবানের রোয়াংছড়ি উপজেলা প্রশাসনে উদ্যোগে তথ্য বিষয়ক আইন অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকাল সাড়ে ৩ টার দিকে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত তথ্য বিষয়ক অবহিতকরণ এ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. মো: গোলাম রহমান।

প্রধান অতিথি বক্তব্যে বলেন, তথ্য সকল নাগরিকের জানার অধিকার। পূর্বে যা ছিল তাতে তথ্য বিষয়ক আইন গোপনে রেখে সরকার পরিচালনা করা হত। বর্তমান সরকার অজানা তথ্যের বিষয়গুলো সাধারণ নাগরিকের জানিয়ে দেয়া আবশ্যক বলে মনে করেন। তাই ২০০৯ সালের তথ্য বিষয়ক অধিকার আইনে পাশ করে সরকারি সকল দপ্তরের কর্মকর্তাদের সাধারণ নাগরিকের তথ্য দেয়া ব্যবস্থা করেন। জনগণ তথ্য চাইলে দিতে বাধ্য বলে জানান প্রধান তথ্য কমিশনার। এই  তথ্যের আদান-প্রদান থাকলে দুর্নীতি কমিয়ে আনতে পারে। প্রত্যকটি কাজে স্বচ্ছ হতে পারেন।

তিনি আরো বলেন, তথ্য সংগ্রহকারীদের তথ্য পেতে চাইলে নির্দিষ্ট ‘ক’ ফরমে আবেদন করতে হবে। যে কোন দপ্তরের দায়িত্বরত ২০ কার্য দিবসের মধ্যে তথ্য দিতে হবে। দায়িত্ব-কর্তব্যরত কর্মকর্তাগণ তথ্য দিতে না চাইলে ২০০৯ সালের আইনুযায়ী ফোজদারি আইনে শাস্তি যোগ্য ও দণ্ডনীয় অপরাধ হিসেবে গণ্য হবে। দায়িত্বরত কর্মকর্তাগণ নিকটে যে তথ্য চাইবে সে তথ্য দিতে হবে। তথ্য দিতে না চাইলে জেলা তথ্য কর্মকর্তা বরাবর আপিল করে শুনানী করে অভিযুক্ত কর্মকর্তার বিরুদ্ধে তথ্য আইনে ধারায় নিম্নে ৫হাজার টাকা পর্যন্ত জরিমানা ও চাকুরীচ্যুত পূর্বক আইনানুগ ব্যবস্থা এমনকি আইনে উভয়  দণ্ডে দণ্ডিত করারও বিধান রয়েছে বলে জানান তিনি।

এসময় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাউস চেয়ারম্যান ক্যসাইনু মারমা, মহিলা ভাইস চেয়ারম্যান মাউসাং মারমা, রোয়াংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: দাউদ হোসেন চৌধুরী, রোয়াংছড়ি থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: ওমর আলী (ওসি), রোয়াংছড়ি সদর ইউপি’র চেয়ারম্যান চহ্লামং মারমা, আলেক্ষ্যং ইউপি’র চেয়ারম্যান বিশ্বনাথ তঞ্চঙ্গ্যা সহ প্রমূখ।

এছাড়াও মৌজার হেডম্যান, মেম্বার, উপজেলা প্রশাসনের সকল দপ্তরে কর্মকর্তাগণ ও এলাকার স্থানীয় সুশীল সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *