রোহিঙ্গা সংকট: বাংলাদেশ ও মিয়ানমার সফরে আসছে মার্কিন প্রতিনিধি দল


পার্বত্যনিউজ ডেস্ক:

রোহিঙ্গা পরিস্থিতি দেখতে আজ (২৯ অক্টোবর) বাংলাদেশ ও মিয়ানমার আসছে যুক্তরাষ্ট্রের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন ব্যুরোর ভারপ্রাপ্ত অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি সাইমন হেনশ’র নেতৃত্বে একটি প্রতিনিধি দল। তারা আগামী ৪ নভেম্বর পর্যন্ত বাংলাদেশ ও মিয়ানমারে থাকবেন। এ সময় তারা মিয়ানমারের রাখাইনে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে আলোচনা করবেন। একইসঙ্গে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মানবিক সহায়তা বাড়ানোর বিষয় নিয়েও আলোচনা করবেন। রবিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিনিধি দলে অন্যদের মধ্যে থাকবেন গণতন্ত্র, মানবাধিকার ও শ্রম ব্যুরো ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি স্কট বাসবি, দক্ষিণ ও সেন্ট্রাল এশিয়া বিষয়ক ব্যুরোর ভারপ্রাপ্ত ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি টম ভাজদা, পূর্ব-এশিয়া ও প্যাসিফিক বিষয়ক ব্যুরোর অফিস ডিরেক্টর প্যাট্রিসিয়া মাহোনি।

বিবৃতিতে বলা হয়েছে, প্রতিনিধি দলটি সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের সঙ্গে রোহিঙ্গা সংকটের দীর্ঘ মেয়াদি সমাধানে যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক সম্প্রদায়ের পদক্ষেপ নিয়ে আলোচনা করবে।

বাংলাদেশ সফরের সময় প্রতিনিধি দলের সদস্যরা সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তা, দাতা ও মানবিক ত্রাণ সহায়তা সংস্থাগুলোর সঙ্গে বৈঠক করবেন। এসব বৈঠকে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের জীবন রক্ষার মতো সহযোগিতা দেওয়ার বিষয়ে আলোচনা করবেন। তারা কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পও পরিদর্শন করবেন। এ সময় তারা রোহিঙ্গাদের বক্তব্য শোনা ছাড়াও জরুরি মানবিক সহায়তার প্রভাব পর্যালোচনা ও সহযোগিতার ঘাটতি চিহ্নিত করবেন। একইসঙ্গ এসব পরিস্থিতি উন্নয়নে পরামর্শও দেবেন।

মিয়ানমারে প্রতিনিধি দলটি কূটনীতিক সম্প্রদায়, সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তা, জাতিসংঘসহ আন্তর্জাতিক ও এনজিও অংশীদারদের সঙ্গে চলমান সংকট নিয়ে আলোচনা করবেন। রাখাইনে তারা শর্তহীনভাবে ত্রাণ সংস্থা ও সংবাদকর্মীদের প্রবেশের অনুমতি চাইবেন। এছাড়া বাস্তুচ্যুত রোহিঙ্গাদের যেন সসম্মানে ও নিরাপদে রাখাইনে প্রত্যাবাসন-প্রক্রিয়া নিয়ে আলোচনা করবেন।

আগস্টের শেষ দিকে রাখাইনে সেনা অভিযানের মুখে ছয় লক্ষাধিক রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। জাতিসংঘ রোহিঙ্গাদের বিরুদ্ধে জাতিগত নিধনযজ্ঞের অভিযোগ এনেছে। বিভিন্ন মানবাধিকার ও সংস্থা গণহত্যা ও মানবতাবিরোধী হত্যার অভিযোগ এনেছে।

 

সূত্র: বাংলা ট্রিবিউন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *