রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে কুতুপালং অাসছেন মির্জা ফখরুল


আজিজুল হক, ঘুমধুম:

মিয়ানমারের রাখাইন রাজ্যে নিরাপত্তা বাহিনী নিরস্ত্র রোহিঙ্গা নারী-পুরুষ-শিশুদের ওপর নির্যাতন ও হত্যাযজ্ঞ থেকে প্রাণ বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ত্রাণ সহায়তা দিতে কক্সবাজার যাচ্ছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শাইরুল কবির খান জানান, মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) বিকালে কক্সবাজারের বিভিন্ন শরণার্থী শিবির পরিদর্শন ও তাদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করবেন বিএনপি মহাসচিব।

এরআগে দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের নেতৃত্বে গঠন করা রিলিফ কমিটি ইতিমধ্যে কক্সবাজারের বিভিন্ন শিবির পরিদর্শন ও সহায়তা করে ঢাকায় ফিরেছে।

উল্লেখ্য, গত ২৫ আগস্ট রাতে মিয়ানমারের রাখাইন রাজ্যে কয়েকটি পুলিশ ফাঁড়ি ও তল্লাশিচৌকিতে সন্ত্রাসী হামলা এই সংকটকে নতুন করে উসকে দেয়। এর জেরে সেখানে নতুন করে সেনা অভিযান শুরু হয়, চলে দমন-পীড়ন। মিয়ানমারের নিরাপত্তা বাহিনী নিরস্ত্র রোহিঙ্গা নারী-পুরুষ-শিশুদের ওপর নির্যাতন ও হত্যাযজ্ঞ চালাতে থাকে। এই পরিস্থিতিতে মিয়ানমার থেকে পালিয়ে রোহিঙ্গারা বাংলাদেশ আসছে।

জাতিসংঘের তথ্যমতে, গত কয়েক সপ্তাহে চার লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে এসেছে। রোহিঙ্গা মুসলমানদের উপর মিয়ানমারের সেনাবাহিনী যেভাবে দমন-পীড়ন চালাচ্ছে সেটিকে ‘জাতিগত নির্মূলের’ সাথে তুলনা করেছে জাতিসংঘ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *