রোহিঙ্গাদের স্বাস্থ্য সেবায় সরকারের সাথে আন্তর্জাতিক সংস্থা কাজ করছে


উখিয়া প্রতিনিধি:

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সাবেক সচিব মো. সিরাজুল ইসলাম বলেছেন, মিয়ানমারে বলপূর্বক বাস্তচ্যুত বাংলাদেশে আশ্রিত বিপন্ন রোহিঙ্গাদের চিকিৎসা সেবায় সরকার ব্যাপক কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে সাড়া দিয়ে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়ে মানবিক সহায়তায় এগিয়ে এসেছে তা বিরল। বিশেষ করে সুইস রেডক্রস রোহিঙ্গা জনগোষ্ঠীর চিকিৎসা সেবায় হেলথ সেন্টার চালু সহ স্যানিটেশন, গভীর নলকূপ স্থাপন ও মাতৃশিশুর স্বাস্থ্যের উন্নতিকরনে কাজ করায় প্রশংসার দাবি রাখেন।

রবিবার(৩১ডিসেম্বর) সকালে উখিয়ার থাইংখালী তাজুনিমার খোলা রোহিঙ্গা ক্যাম্পে প্রাইমারি হেলথ কেয়ার সেন্টারের ভিত্তিপ্রস্তর উদ্বোধন কালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বাস্তচ্যুত রোহিঙ্গা স্বাস্থ্য সেবা সংক্রান্ত বিষয়ক সম্বনয়কারী ও সাবেক সচিব আরো বলেন রোহিঙ্গাদের মাঝে দ্রুত রোগবিস্তার যাতে ছড়িয়ে না পরে কলেরা ভ্যাকসিনের পাশা-পাশি হাম, পোলিও, থিপথেরিয়াসহ সংক্রামক রোগের ঠিকা প্রদান করা হচ্ছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সহযোগিতায় সুইস রেডক্রস ও বাংলাদেশ রেডক্রিসেন সোসাইটি পরিচালিত এবং ডিএপিএস’র অর্থায়নে প্রাইমারি হেলথ কেয়ার সেন্টারের নির্মাণ কাজ উদ্বোধন কালে বিশেষ অতিথি ছিলেন, স্বাস্থ্য অধিদপ্তরের ফিল্ড কো-ডিনেটর ডাক্তার মোহাম্মদ আব্দুর রহিম। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন, সুইস রেডক্রসের প্রজেক্ট ম্যানেজার মোহাম্মদ ইলিয়াছ।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির প্রজেক্ট ম্যানেজার মো. নুর নবী, সুইস রেডক্রসের ফজলুর রহমান। এসময় সেনাবাহিনীর অফিসার, সরকারি কর্মকর্তা ও ক্যাম্প ব্যবস্থাপনার কমিটির সদস্যগণ উপস্থিত ছিলেন।

সুইস রেডক্রসের প্রজেক্ট ম্যানেজার মোহাম্মদ ইলিয়াছ জানান, ডিএপিএস পরিচালিত প্রাইমারি হেলথ কেয়ার সেন্টারে রোহিঙ্গাদেরকে স্বাস্থ্য সেবার পাশা-পাশি হাইজিং, ওয়াশ, মাতৃস্বাস্থ্য, শিশু সু-রক্ষা মানষিক স্বাস্থ্য সেবার  উপর কাজ করবে। এছাড়াও অপুষ্টিজনিত রোগ প্রতিরোধে হেলথ কেয়ার সেন্টারে একটি পুষ্টিকনিকা কর্ণার চালু থাকবে। তিনি আরো বলেন, রোহিঙ্গা ক্যাম্পে স্বাস্থ্য সম্মত স্যানেটারি ল্যান্ট্রিন তৈরি, গভীর নলকূপ স্থাপনসহ নানা মানবিক সহায়তা কর্মসূচি চালিয়ে যাচ্ছে সুইস রেডক্রস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *