রোহিঙ্গাদের মত নির্যাতিত ও অসহায় জাতি আর নেই: সরওয়ার কমল


রামু প্রতিনিধি:
কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সংসদ সদস্য আলহাজ সাইমুম সরওয়ার কমল বলেছেন, রোহিঙ্গাদের মত নির্যাতিত ও অসহায় জাতি পৃথিবীতে আর নেই। যুগ যুগ ধরে তারা মায়ানমারে অধিকার বঞ্চিত হয়ে মানবেতর সময় পার করছিলো। অতীতের মতো সাম্প্রতিক যে নির্যাতন হয়েছে তা বিশ্ববাসীকে হতবাক করেছে। নির্মমতার চরম সময় বাংলাদেশের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা তাদের পাশে দাঁড়িয়ে মানবতার অনন্য নজির স্থাপন করেছেন। রোহিঙ্গা সমস্যার সমাধান যেমন জরুরী, মানুষ হিসেবে তাদের বাঁচানোও জরুরী। এজন্য রোহিঙ্গাদের এখন বেশী বেশী ত্রাণ সহায়তা দিতে হবে।

তিনি বলেন, ত্রাণের অভাবে ৬ লাখেরও বেশি রোহিঙ্গা মানবেতর সময় পার করছে। তারা এমনিতেই নির্যাতিত। মায়ানমারের আরাকান রাজ্য থেকে পালিয়ে এসব রোহিঙ্গাদের পরিবারের কেউ না কেউ নির্যাতনে প্রাণ হারিয়েছেন। অনেক পরিবারের সব সদস্যকেও হত্যা করা হয়েছে। নির্যাতন শুরুর পর থেকে বাংলাদেশ সরকার এবং সর্বস্তুরের মানুষ রোহিঙ্গাদের পাশে মানবিক সহায়তা নিয়ে পাশে দাঁড়িয়েছিলো। এখন সেই ত্রান ফুরিয়ে যাচ্ছে। বিদেশী ত্রান আসতেও বিলম্ব হচ্ছে। এ দায়িত্ববোধ থেকে রামুবাসী সম্মিলিতভাবে রোহিঙ্গাদের জন্য ত্রান সংগ্রহ কার্যক্রম চালাচ্ছে।

সাংসদ কমল আরো বলেন, রোহিঙ্গা নিয়ে আমি রাজনীতি করতে চাই না। ইতিপূর্বে বন্যা, সিড়র, মোরা সহ প্রলংকরী ঘূর্ণিঝড় এবং নেপালে সংগঠিত ভয়াবহ ভূমিকম্পে নিহত ও ক্ষতিগ্রস্তদের জন্য রামুবাসীর পক্ষ থেকে ত্রান দেয়া হয়েছিলো। রামুর মানুষ মানবিক। এখনো তা প্রমান হবে।  মায়ানমারে রাখাইনদের বর্বরোচিত গণহত্যা ও নির্যাতনের শিকার হয়ে এদেশে পালিয়ে আসা রোহিঙ্গারা বর্তমানে খাবার, পানীয়, বাসস্থান, চিকিৎসাসহ নানা সংকটে জর্জরিত। নিপীড়িত, রোহিঙ্গাদের কারো গায়ে কাপড় নেই, কারো পেটে খাবার নেই।

সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল রামু উপজেলার জোয়ারিয়ানালা ইউনিয়নবাসীর উদ্যোগে রোহিঙ্গাদের জন্য ত্রাণ উপহার সংগ্রহ উপলক্ষ্যে আয়োজিত মতবিনিময় সভায় এসব কথা বলেন।  বৃহস্পতিবার (১২ অক্টোবর) সন্ধ্যায় জোয়ারিয়ানালা মাদরাসা গেইট স্টেশনে আয়োজিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন, জোয়ারিয়ানালা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামাল শামসুদ্দিন আহমেদ প্রিন্স।

সমাবেশে বিশেষ অতিথির বক্তব্যে রামু উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা যুবলীগ সভাপতি রিয়াজ উল আলম বলেন, রোহিঙ্গাদের জন্য রামুবাসীর ত্রান সংগ্রহ ও প্রদানের উদ্যোগ একটি সময়োপযোগি পদক্ষেপ। কক্সবাজারের মাটি ও মানুষের প্রিয় নেতা এমপি কমল অতীতের মতো এবারও মানবিক বিপর্যয়ে এ ধরনের উদ্যোগ নিয়েছেন। ত্রান সংগ্রহ কার্যক্রমে রামুবাসীর স্বতঃস্ফূর্ত সাড়া মিলেছে। এভাবে ত্রাণ সংগ্রহ অব্যাহত থাকলে কদিন পরেই রামু থেকে রোহিঙ্গাদের জন্য রেকর্ড পরিমান ত্রাণের বহর রোহিঙ্গা ক্যাম্পে নেয়া সম্ভব হবে।

জোয়ারিয়ানালা ইউনিয়ন যুবলীগের সিনিয়র সহ সভাপতি জহির আহমদের সঞ্চালনায় অনুষ্ঠিত মত বিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন, ফতেখাঁরকুল ইউপি চেয়ারম্যান ফরিদুল আলম, আওয়ামীলীগ নেতা ও সাবেক ইউপি চেয়ারম্যান এমএম নুরুচছাফা, আওয়ামীলীগ নেতা মাস্টার ফরিদ আহমদ, এসএম শাখাওয়াত হোসেন, এরশাদ উল্লাহ, কক্সবাজার জেলা যুবলীগ নেতা এমএম আবুল কালাম, উপজেলা যুবলীগ সাধারণ সম্পাদক সাংবাদিক নীতিশ বড়–য়া, কবীর বলী, আওয়ামীলীগ নেতা আবছার কামাল সিকদার, মাসুদুর রহমান ও সৈয়দ মো. আবদুস শুক্কুর, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি কেন্দ্রিয় কমিটির যুগ্ন সম্পাদক সৈয়দ নজরুল ইসলাম, জোয়ারিয়ানালা ইউনিয়ন যুবলীগ সভাপতি জাবেরুল কালাম, সাংগঠনিক সম্পাদক কাউসার হামিদ, যুবলীগ নবীউল হক আরকান, নেতা উত্তম মহাজন, জাহাঙ্গীর আলম, জাতীয় শ্রমিকলীগ জেদ্দা শাখার সাধারণ সম্পাদক আজিজুল হক আজিজ, ফতেখাঁরকুল ইউনিয়ন স্বেচ্ছাসেবকলীগের সভাপতি আজিজুল হক, জোয়ারিয়ানালা ইউনিয়ন পরিষদের সদস্য যথাক্রমে জসিমুল ইসলাম, মিজানুর রশিদ আমিন রুবেল, আবদু ছালাম, মো. ইসলাম, মহলজ্জামা, সোলেমান, আবু তালেব ও রশিদ মিয়া, জোয়ারিয়ানালা ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি হেলাল উদ্দিন, জোয়ারিয়ানালা ইউনিয়ন স্বেচ্ছাসেবকলীগের যুগ্ন আহবায়ক দিলীপ কুমার মহাজন, সাবেক ইউপি সদস্য নুরুল আজিম, স্বেচ্ছাসেবকলীগ নেতা শাহজাহান মিয়া, যুবলীগ নেতা হালিমুর রায়হান প্রমূখ।

সভায় সাংসদ সাইমুম সরওয়ার কমল ও উপজেলা চেয়ারম্যান রিয়াজ উল আলমের নেতৃত্বে অসহায় রোহিঙ্গাদের জন্য রামুবাসীর পক্ষ থেকে সম্মিলিতভাবে উপহারসামগ্রী প্রদানে সকলের অংশগ্রহন ও সহযোগিতা কামনা করা হয়। রামুবাসীর কাছ থেকে সংগ্রহ করার পর এসব উপহার নির্যাতিত রোহিঙ্গা জনগোষ্টিকে প্রদান করা হবে। সভায় আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগ, শ্রমিকলীগ, সৈনিকলীগ, তাঁতীলীগ, বাস্তুহারালীগ নেতৃবৃন্দ ও সর্বস্তুরের শত শত জনতা উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভা চলাকালে জোয়ারিয়ানালা ঘোনার পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণির ছাত্র আরিফ উল্লাহ বাপ্পী নগদ ১০০ টাকা তহবিলে জমা দিয়ে জোয়ারিয়ানালাবাসীর ত্রাণ সংগ্রহ কার্যক্রম শুরু করেন।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *