রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার অাশ্বাস দিয়েছে মিয়ানমার পুনর্বাসন মন্ত্রী

ঘুমধুম প্রতিনিধি:

রোহিঙ্গাদের দ্রুত সময়ের মধ্যে নিজ দেশে ফিরিয়ে নেওয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশে সফররত মিয়ানমারের সমাজকল্যাণ, ত্রাণ ও পুনর্বাসনমন্ত্রী ড. উইন মিয়ায়ে।

বুধবার (১১এপ্রিল) দুপুরে কক্সবাজারের উখিয়া কুতুপালং শরণার্থী ক্যাম্প পরিদর্শনকালে তিনি এ কথা জানান।

১২ সদস্যের প্রতিনিধি দল নিয়ে বেলা ১১টার পর কুতুপালং ক্যাম্পে পৌঁছান মন্ত্রী ড. উইন মিয়ায়ে।

মিয়ানমারের কোনও মন্ত্রীর এটি প্রথম সফর। প্রথমে ক্যাম্প ইনচার্জের কার্যালয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সার্বিক পরিস্থিতি তুলে ধরা হয় তার কাছে। পরে ডি-৫ ব্লকের ইউএনএইচসিআর কার্যালয়ে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সঙ্গে দীর্ঘ আলোচনা করেন মিয়ানমারের পুনর্বাসনমন্ত্রী উইন মিয়ায়ে ও তার সফরসঙ্গীরা।

এসময় ন্যাশনাল ভেরিফিকেশন কার্ডসহ রোহিঙ্গাদের নাগরিক নানান সুযোগ সুবিধা প্রদানের কথা উল্লেখ করে মন্ত্রী তাদের নিজ দেশে ফিরে যাওয়ার আহ্বান জানান এবং নির্যাতনের শিকার রোহিঙ্গাদের খোঁজ খবর নেন।

রোহিঙ্গারাও এসময় তাদের দাদি দাওয়া মন্ত্রীর কাছে তুলে ধরেন। পরে মন্ত্রী উইন মিয়ায়ে সাংবাদিকদের বলেন, ‘রোহিঙ্গাদের নাগরিকত্বসহ মর্যাদা ও অধিকার বিষয়ে মিয়ানমার সচেষ্ট থাকবে এবং দ্রুত সময়ের মধ্যে তাদের মিয়ানমারে ফিরিয়ে নেওয়া হবে।

এ সময় বাংলাদেশ পররাষ্ট্রমন্ত্রণালয়ের পরিচালক, উচ্চ পদস্থ কর্মকর্তা, কক্সবাজারস্থ আরআরআরসি কমিশনার মো. আবুল কালাম, অতিরিক্ত জেলা প্রশাসক মায়েদুর রহমান, উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নিকারুজ্জামান চৌধুরী রবিন, এসপি সার্কেল উখিয়া চাউলাও মার্মাসহ ক্যাম্প ইনচার্জগণ উপস্থিত ছিলেন।

গত বছরের ২৫ আগস্ট থেকে নির্যাতনের মুখে বাংলাদেশে আশ্রয় নিয়েছে ৭ লাখেরও বেশি রোহিঙ্গা। সব মিলিয়ে বর্তমানে নিবন্ধিত ১১ লাখসহ ১৬ লাখ রোহিঙ্গা বাংলাদেশের এপারে অবস্থান করছে।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন