রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে সব ধরণের সহযোগিতার আশ্বাস: জাতিসংঘের বিশেষ দূত হিলি


কক্সবাজার প্রতিনিধি:

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মানবিক পরিস্থিতি সরেজমিনে দেখতে দ্বিতীয় দিনের মতো জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থার বিশেষ দূত ইয়াং হি লি রোববার(২১জানুয়ারি) দুপুর ১টা পর্যন্ত বালুখালী রোহিঙ্গা ক্যাম্পের বিভিন্ন ব্লক ঘুরে দেখেন।

এ সময় তিনি আন্তর্জাতিক অভিবাসন সংস্থাসহ (আইওএম) ও দাতা সংস্থার অফিসে বসে রোহিঙ্গাদের সঙ্গে খোলামেলা কথা বলেন এবং রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে সব ধরণের সহযোগিতার আশ্বাস ব্যক্ত করেন।

রবিবার (২১ জানুয়ারি) সকালে উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের সময় নির্যাতনের শিকার রোহিঙ্গাদের তিনি এই আশ্বাস দেন। তবে ইয়াং হি লি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের সময় গণমাধ্যমকর্মীদের সাথে কথা বলেননি।

উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পের রোহিঙ্গা সর্দার লালু মাঝি (৫০) বলেন, ‘ক্যাম্প পরিদর্শনের সময় ইয়াং হি লি জানতে চান, আমরা মিয়ানমারে ফেরত যাবো কিনা। উত্তরে আমরা বিভিন্ন শর্তের কথা জানিয়েছি। তিনি আমাদের আশ্বস্থ করেছেন রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে সার্বিক সহযোগিতা করা হবে।

বালুখালী ক্যাম্পের মাঝি আয়ুব আলী (৪০) বলেন, এক সঙ্গে আমরা ৩০জন রোহিঙ্গা ইয়াং হি লি’র সঙ্গে কথা বলেছি। সবাই প্রত্যাবাসনের ব্যাপারে রোহিঙ্গাদের যৌক্তিক দাবি-দাওয়া তুলে ধরেছি। তিনি আমাদের ধৈর্য্য ধরতে বলেছেন। পরিদর্শনকালে তার সাথে ছিলেন উখিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার চাইলাউ মারমা, উখিয়া থানার অফিসার ইনচার্জ মো. আবুল খায়েরসহ পদস্থ কর্মকর্তারা।

এর আগে শনিবার টেকনাফের নয়াপাড়া ও রইক্ষ্যং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন ইয়াং হি লি। জাতিসংঘের বিশেষ দূত ইয়াং হি লি বুধবার (১৭ জানুয়ারি) রাতে ঢাকায় পৌঁছান এবং শুক্রবার দুপুরে কক্সবাজার আসেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *