রুমায় বিএসসিবি’র নির্বাচন


 

রুমা প্রতিনিধি:

বান্দবানের রুমায় বিএসসিবি’র নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। বম সম্প্রদায়ের সামাজিক সংগঠন ‘বম সোসিয়াল কাউন্সিল অব বাংলাদেশ(বিএসসিবি)‘র কেন্দ্রীয় কমিটি নির্বাচন উপলক্ষে আগেরবার অপেক্ষায় এবারে প্রার্থীর সংখ্যা বেশি থাকায় এ প্রচারণা বেশ জমেছে বলে জানা গেছে।  সমর্থক ও প্রতিদ্বন্দ্বি প্রার্থীরা নিজ নিজ এলাকায় গতকাল গভীর রাত পর্যন্ত  প্রচারে মহাব্যস্ততায় ছিলেন।

সংশ্লিষ্টরা জানায় শুক্রবার সকাল নয়টায় জাইঅন পাড়ায় হোস্টেল মিলনায়তনে এক সাধারণ সভা হবে। এরপরে  নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে সুনির্দিষ্ট কোনো প্যানেল নেই। তাই কোনো অনাকাঙ্খিত ঘটনা ছাড়াই সুষ্ঠু-সুন্দর ও নিরপেক্ষভাবে এ নির্বাচন সম্পন্ন হবে বলে আশাবাদ ব্যক্ত করেন প্রধান নির্বাচন কমিশনার জুয়ামদির বম। নির্বাচনে কমিশনারের দায়িত্ব পালন করছেন পাস্তর লালচনহ বম ও লালথংথাং বম।

জানা যায়, তিন বছর মেয়াদে বিএসসিবি’র কেন্দ্রীয় কমিটির সভাপতি, সহ-সভাপতি ও সাধারণ সম্পাদককে এই চারটি পদে নির্বাচন হবার কথা। তবে কোনো প্রতিদন্দ্বি নাথাকায় বয়তিং বম অর্থ সম্পাদক পদে বিনা প্রতিদ্বন্দিতায় নির্বাচিত হয়েছেন। বাকি তিনটি পদে এখন নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচনে সভাপতি প্রার্থী রয়েছেন চারজন। প্রার্থীরা হচ্ছেন- জুয়েল বম, জুয়ামলিয়ান আমলাই, লালদুসাং বম ও লালজারলম বম। সহ-সভাপতি পদে দুইজন। এরা হলেন- সাংমোয়ান বম ও রিয়ালদৌ বম। সাধারণ সম্পাদক পদে জলরেম বম ওরফে কে রেমা, জোনাথন সুইট ও লাললুংরোয়াল বম। গত ১৮জানুয়ারি যাচাই-বাছাইয়ের পর প্রার্থী তালিকা চুড়ান্ত করে নির্বাচন কমিশন।

বিএসসিবি’র নির্বাচন প্রধান কমিশনার পাস্তর জেয়ামদির বম  বলেন বিএসসিবি’র সংবিধান অনুযায়ী প্রণিত তালিকাভুক্ত ভোটাররা এ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করতে পারবে। পাড়া কমিটি থেকে একজন, অঞ্চলভিত্তিক কমিটি থেকে সভাপতি ও সম্পাদক, কেন্দ্রীয় যুব কমিটি ওয়াইবিএ’র সভাপতি ও সম্পাদক, নারী দলের সভানেত্রী ও সম্পাদিকা, মৌজা হেডম্যানগণ সর্বজন স্বীকৃত সুশীল সমাজের পাঁচজন নারী ও পাঁচজন পুরুষ মোট ১১৯জন ভোটার রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *