Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

রুমায় তথ্য অধিকার আইন বিষয়ক প্রশিক্ষণ

????????????????????????????????????

 রুমা প্রতিনিধি:

সরকার তথ্য প্রাপ্তি নিশ্চিত করার মাধ্যমে জনগণকে ক্ষমতায়ন করতে দেশে তথ্য অধিকার আইন হয়েছে। দেশে যেকোনো নাগরিক এ আইনের মাধ্যমে সরকারি-বেসকরারী সংস্থার তথ্য জানতে পারবে।

বৃহস্পতিবার তথ্য কমিশন ও রুমা উপজেলা প্রশাসনের আয়োজিত উপজেলা পরিষদ মিলনায়তনে বেলা ১১টায় তথ্য অধিকার আইন, ২০০৯ বিষয়ক প্রশিক্ষণে স্বরাষ্ট মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোহাম্মদ আব্দুল করিম এসব কথা বলেন। এ প্রশিক্ষণে তিনি প্রধান অতিথির বক্তৃতা দেন। তিনি বলেন কোনো নাগরিক তথ্য চাইলে দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা বা সে কর্তৃপক্ষ তথ্য দিতে অপারগতা কিংবা প্রত্যাখানের কোনো সুযোগ নেই। তা করা হলে সংবিধিব্ধ শাস্তি ব্যবস্থা রয়েছে।

স্বরাষ্ট মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোহাম্মদ আব্দুল করিম  প্রশিক্ষণে তথ্য অধিকার আইন-২০০৯ এর প্রতিটি ধারা ব্যাখ্যা দিয়ে উপস্থাপন করেন। পরে অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং উপস্থিত সকলকে তথ্য অধিকার আইন সম্পর্কে সাধারণ মানুষের সচেতন করা নৈতিক কর্তব্যের কথা উল্লেখ করেন তিনি।

 উপজেলা চেয়ারম্যান অংথোয়াইচিং মারমার সভাপতিত্বে বিশেষ অতিথি ও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বান্দরবান অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক)  দিদারে মোহাম্মদ মাকসুদ চৌধুরী, উপজেলা ভাইস চেয়ারম্যান জিংসমলিয়ান বম, রুমা থানা অফিসার ইনচার্জ মোহাম্মদ শরিফুর ইসলাম শফিক, রুমা সাংগু কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সুইপ্রুচিং মারমা প্রমূখ।

এছাড়াও স্থানীয় জনপ্রতিনিধি, উপজেলা পর্যায়ে সরকারি-বেসরকারির বিভাগীয় প্রধান, শিক্ষক, সাংবাদিক ও এনজিও প্রতিনিধিরা প্রশিক্ষণে  স্বত:স্ফূর্তভাবে অংশ নেয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন