রুমায় আবাসিক হোস্টেলে শিক্ষার্থী ভর্তি সংক্রান্ত সভা


রুমা প্রতিনিধি:

রুমা বাজার আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন আবাসিক হোস্টেলে ২০১৮ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তি সংক্রান্ত এক সভা অনুষ্ঠিত হয়। মঙ্গলবার (১৬ জানুয়ারি) দুপুর আড়াইটায় বিদ্যালয় মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন বান্দরবান জেলা পরিষদের সদস্য জুয়েল বম।

প্রধান অতিথি জুয়েল বম বলেন, দুর্গম এলাকার দরিদ্র শিক্ষার্থীদের মেধার ভিত্তিতে যাচাই-বাছাই করে পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তি করাতে হবে। এতে শিক্ষারমান উন্নয়নে অগ্রগতি হবে। সামগ্রিক উন্নয়নের লক্ষ্যে বান্দরবান জেলা পরিষদ চলমান শিক্ষা নিয়ে কাজ করে যাচ্ছে।

বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি শৈহ্লাচিং মারমার সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আবাসিক পরিচালনা কমিটি সদস্য রেমএংময় বম, মংশৈপ্রু খেয়াং, দতনেম বম, প্রধান শিক্ষক মংচিথোয়াই মারমা, সিনিয়র শিক্ষক রত্নারাণী দাশ, মোহাম্মদ সায়েদ উদ্দিন, মংমং মারমা, গর্ডেন ত্রিপুরা, মাজাইনু মারমা, বিয়ল ত্রিপুরা, মোহম্মদ শহিদুল, মামেসিং মারমা ও জিংনেম বম প্রমুখ।

প্রধান শিক্ষক মংচিংথোয়াই মারমা জানান, বিদ্যালয় সংলগ্ন আবাসিকে যেসব শিক্ষার্থী থাকে, মাসিক তারা নামে মাত্র ফি দিয়ে পড়ালেখায় সুযোগ পায়। এখানে ৯০শতাংশ খাবার ও আনুষাঙ্গিক সব খরচ জেলা পরিষদ বহন করে আসছে। ফলে এলাকায় দরিদ্র-গরিব শিক্ষার্থীদের জন্য এ আবাসিকের গুরুত্ব বেশি। ৮০জনের ধারণ ক্ষমতা সম্পন্ন এ আবাসিকটি ২০১০ সাল থেকে চালু হয়েছে বলে তিনি জানান।

সরকারের শিক্ষানীতি ও পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে  বান্দরবান জেলা পরিষদের নির্দেশনার আলোকে আলোচনার পর ২০১৮ শিক্ষাবর্ষে ৫ম শ্রেণিতে ১৪জন, ৪র্থ শ্রেণিতে ২০জন ও তৃতীয় শ্রেণিতে ২৭জন শিক্ষার্থীসহ মোট ৬১জন নতুন ভাবে ভর্তি নেয়া হয়েছে বলে জানা গেছে। মেধার ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করতে ১৮ জানুয়ারি (বৃহস্পতিবার) সকাল ১০টায় বাছাই পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *