রামুতে হুমকির মুখে প্রাচীন দংদীঘি


DSC0159999 copy

নিজস্ব প্রতিনিধি:
কক্সবাজারের রামু উপজেলায় ময়লা আবর্জনা ফেলার কারনে হুমকির মুখে পড়েছে শত বছরের প্রাচীন দংদীঘি। দীর্ঘ বছর ধরে দংদীঘির চারপাশে অবস্থিত ফিলিং ষ্টেশন, মুদি ও হোটেলসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের ময়লা অবর্জনা ফেলার কারনে দীঘির ছোট বড় মাছ মরে লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে বলে স্থানীয়রা জানান। এছাড়া দিনের পর দিন দীঘির পাড়ে ব্যাঙের ছাতার মত ব্যবসা প্রতিষ্ঠান গড়ে উঠায় সৌন্দর্য হারিয়েছে ঐতিহ্যবাহী দংদীঘি।

জানা গেছে, বিশাল জমি জুড়ে এ দীঘির ব্যবস্থাপনায় দায়িত্বে থাকা লোকজন এসব ব্যবসা প্রতিষ্ঠানের মালিকদের বিভিন্ন সময় দীঘিতে ময়লা আবর্জনা না ফেলার জন্য অনুরোধ করলেও মানছেন না ব্যবসায়িরা; এমনই অভিযোগ করলেন স্থানীয় বাসিন্দা ফতেখাঁরকুল ইউনিয়ন জাতীয় শ্রমিকলীগের সাংগঠনিক সম্পাদক রাশেদুল ইসলাম বাবুন।

তিনি জানান, এক সময়ের ঐতিহ্যবাহী এ দীঘির পানি বাড়ির রান্না-বান্নার কাজে ব্যবহার ও গোসল করাসহ নিত্য প্রয়োজনীয় গৃহস্থলি কাজে ব্যবহার করে আসছেন এলাকার শত শত মানুষ। দংদীঘিতে রীতিমত ময়লা আবর্জনা ফেলার কারনে দীঘির পানি মারাত্মকভাবে দূষিত হওয়ায় বিভিন্ন রোগব্যধিতে আক্রান্ত হচ্ছেন মানুষ। এরই ফলে দীঘিতে চাষ করা লক্ষাধিক টাকার মাছও মারা যায় বলে জানান রাশেদুল ইসলাম বাবুন।

এদিকে, দংদীঘির ঐতিহ্য ধরে রাখা, মানুষের স্বাস্থ্যহানী রোধ ও পরিবেশ রক্ষায় দংদীঘিতে ময়লা ফেলা বন্ধ করার জন্য ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবী জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *